15.9 C
Toronto
শুক্রবার, মে ২৪, ২০২৪

দক্ষিণ এশিয় সাহিত্য উৎসব

দক্ষিণ এশিয় সাহিত্য উৎসব

সময়টিই এখন নানানমুখী উৎসবের। সঙ্গীত-সাহিত্য ইত্যাদি নানান উৎসবের মাঝে বেশ বড় একটি সাহিত্য উৎসব সংগঠিত হতে চলেছে কানাডার অন্টারিও প্রদেশের ব্রাম্পটন শহরে আগামী ২৬ এবং ২৭ শে আগস্ট, ব্রাম্পটনের সেঞ্চুরি গার্ডেনস রিক্রিয়েশন সেন্টারে। ঠিকানা ৩৪০ ভোডেন স্ট্রিট ইস্ট।

- Advertisement -

টানা দুইদিনব্যাপী অনুষ্ঠিতব্য এই উৎসবের প্রতিটি দিনই সারাদিনব্যাপী কানাডায় অবস্থানকারী দক্ষিণ এশিয়ার বিভিন্ন ভাষাভাষী লেখকদের উপস্থিতি, পরিচিতি ছাড়াও থাকবে তাঁদের লেখা সম্পর্কে জানবার এবং পড়বার সুযোগ। এছাড়াও এই অনুষ্ঠানটিতে আয়োজকদের পক্ষ থেকে থাকবে উপস্থিত অতিথি এবং অংশগ্রহণকারিদের জন্য বিনা খরচে খাবার ব্যবস্থা। আরও থাকবে প্রতিদিনই কবি-লেখকদের জন্য পুরস্কার। জানা গেছে দশ হাজার ডলার মূল্যের ‘নালন্দা’ পুরস্কার দেওয়া হবে লেখকদের উৎসাহিত করতে।

কানাডায় বসবাসকারী দক্ষিণ এশিয় বিভিন্ন ভাষাভাষী লেখকদের নিয়ে এটিই প্রথম আন্তর্জাতিক মানের সাহিত্য উৎসব। আমরা গর্বিত যে, বরাবরের মতনই বিশিষ্ট গবেষক, লেখক, অনুবাদক সুব্রত কুমার দাসের নেতৃত্বেই বাঙালি সম্প্রদায়ের অনেকজন গুণী লেখক এই সাহিত্য উৎসবে যোগদান করবেন।

সাহিত্য উৎসবে ২৬ তারিখ সকাল সাড়ে দশটায় অবাঙালি অন্যান্য লেখকদের সাথে যুক্ত হবেন লেখক ও সংগঠক সুব্রত কুমার দাস। সেশনটির নামকরণ করা হয়েছে, ‘কেনেডিয়ান ল্যান্ডস্কেপ ফর সাউথ এশিয়ান রাইটার্স’। সকাল সাড়ে এগারোটার স্লটটির নামকরণ করা হয়েছে, ‘বেঙ্গলিজ ইন ক্যানলিট’। বিশিষ্ট বাঙালি অনুবাদক শ্রেয়সী বোসের পরিচালনায় এই পর্বে অংশ নেবেন বাঙালি বংশোদ্ভূত ইংরেজিভাষী লেখক সাম মুখারজি, সিলমি আব্দুল্লাহ এবং সুমাইয়া মতিন। তৃতীয় যে পর্বটিতেও বাঙ্গালী লেখকেরা অংশ নেবেন, তার নামকরণ করা হয়েছে ‘কেনেডিয় বেঙ্গলি রাইটার্স’।

নন্দিত লেখক এবং উপস্থাপক তাসমিনা খানের পরিচালনায় এই পর্বটিতে অংশ নেবেন কথা সাহিত্যিক জাকারিয়া মুহাম্মদ ময়ীন উদ্দিন, লেখক এবং অনুবাদক সুজিত কুসুম পাল এবং বাঙালি কবি চয়ন দাস।
আপনি আমন্ত্রিত সেই মহেন্দ্রক্ষনে উপস্থিত থেকে আমাদের বাঙালি সাহিত্যিকদের গৌরবের মুহূর্তটিকে উৎসবমুখর করে তুলবার জন্য।

- Advertisement -

Related Articles

Latest Articles