18.9 C
Toronto
বুধবার, মে ২২, ২০২৪

স্থায়ী বসবাসের সুযোগ পাচ্ছেন কানাডায় পালিয়ে আসা ইউক্রেনীয়রা

স্থায়ী বসবাসের সুযোগ পাচ্ছেন কানাডায় পালিয়ে আসা ইউক্রেনীয়রা
কয়েক মাস ধরে ইউক্রেনীয়রা যেসব উদ্যোগ চেয়ে আসছেন সে ব্যাপারে বিস্তারিত কিছু রূপরেখা এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছেন অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার

নিজ দেশে সহিংসতার কারণে কানাডায় পালিয়ে আসা ইউক্রেনীয়দের স্থায়ী বসবাসের সুযোগ দিতে দীর্ঘ প্রতীক্ষিত কর্মসূচি আনুষ্ঠানিকভাবে চালু করতে যাচ্ছে অটোয়া। কয়েক মাস ধরে ইউক্রেনীয়রা যেসব উদ্যোগ চেয়ে আসছেন সে ব্যাপারে বিস্তারিত কিছু রূপরেখা এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছেন অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার।

তিনি বলেন, রাশিয়্রা অবৈধ আগ্রাসনের ফলে ইউক্রেনের যেসব নাগরিক পালিয়ে এসেছেন এবং কানাডায় থাকতে চান তারা ২৩ অক্টোবর থেকে স্থায়ী বসবাসের অনুমতি চেয়ে আাবেদন করতে পারবেন। যতক্ষণ পর্যন্ত তাদের অস্থায়ী বসবাসের অনুমতি এবং কানাডায় অন্তত একজন পারিবারিক সদস্য থাকবে ততক্ষণ তারা এই আবেদন করতে পারবেন। পরিবারের সদস্য বলতে বোঝানো হয়েছে স্বামী-স্ত্রী, কমন ল পার্টনার, বাবা-মা, গ্র্যান্ডপ্যারেন্ট, ভাই-বোন, সন্তান এবং নাতী-নাতনী। তাদের কানাডিয়ান নাগরিকত্ব বা স্থায়ী বসবাসের অনুমতি থাকতে হবে।

- Advertisement -

ফ্রেজার এক বিবৃতিতে বলেন, যেহেতু আমরা পুতিনের অবৈধ আগ্রাসনের ভয়াবহ প্রভাব দেখতে পাচ্ছি, তাই দায়িত্বহীন এই সহিংসতার বিরুদ্ধে আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। এই সহিংসতার কারণে বিচ্ছিন্ন হয়ে পড়া পরিবারগুলোর প্রতি আমাদের অনড় সমর্থন রয়েছে। তাদের পরিবারের সঙ্গে মিলিত হওয়া এর মধ্যে অন্যতম, যার মাধ্যমে ইউক্রেনীয় পরিবারগুলো একসঙ্গে থাকতে পারবে।

এই ঘোষণা যেদিন দেওয়া হয়েছে সেইদিনই রাশিয়ার আগ্রাসন থেকে পালানো ইউক্রেনীয়দের জন্য অস্থায়ী ভিসা দেওয়ার কর্মসূচিটি বন্ধ ঘোষণা করা হয়েছে। যদিও ইউক্রেনীয় ও তাদের পরিবারের সদস্যরা এখনো বিদ্যমান অভিবাসন ব্যবস্থার আওতায় কানাডায় আসার জন্য ভিসা আবেদন করতে পারবেন।

অটোয়া বলেছে, ১৫ জুলাইয়ের সময়সীমা শেষ হওয়ার আগে পাওয়া ভিসা আবেদন কোনো খরচ ছাড়াই প্রক্রিয়াকরণ করা হবে। ইউক্রেন যুদ্ধ দ্বিতীয় বছরে গড়ানোয় ফ্রেজার এই কর্মসূচির মেয়াদ গত মার্চে বৃদ্ধি করেন।

এ ধরনের ভিসাধারীরা ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত বিশেষ ব্যবস্থায় কানাডায় ভ্রমণ করতে পারবেন। এরই মধ্যে কানাডায় অবস্থানকারী জরুরি ভিসাধারীরাও একই সময়ের মধ্যে বিনামূল্যে তাদের ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে বা সময় করে নিতে পারবেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles