23.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

যে কারণে হাঁটু গেড়ে দেওয়া হয় প্রেমের প্রস্তাব

যে কারণে হাঁটু গেড়ে দেওয়া হয় প্রেমের প্রস্তাব
ছবি সংগৃহীত

সিনেমা থেকে বাস্তব জীবন- সকলকেই হাঁটু গেড়ে বসে ভালোবাসা প্রকাশ করতে দেখা যায়। এটা দেখে অনেকবার মনে নিশ্চয়ই এ প্রশ্ন এসেছে- কেন হাঁটু গেড়ে বসে প্রেমের প্রস্তাব দেওয়া হয়?

কোন হাঁটুতে বসেই বা আপনার ভালোবাসার প্রস্তাব বা প্রকাশ করবেন? সঠিক উপায় কী?

- Advertisement -

হাঁটু গেড়ে বসে প্রপোজ করার ব্যাপারে বিশেষজ্ঞরা মনে করেন- এটি প্রপোজ করার সবচেয়ে ভালো উপায়। এই শৈলী ‘প্রতিশ্রুতি’র একটি চিহ্ন।

তবে এ ঐতিহ্যের শুরুর কোনো লিখিত প্রমাণ নেই। তবে এই স্টাইল প্রস্তাবকে ‘প্রতিশ্রুতি’রই চিহ্ন বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, এ প্রথার শুরু মধ্যযুগে। সে যুগে যোদ্ধারা অভিজাত নারীদের সামনে হাঁটু গেড়ে মাথা নত করতেন। একই সময়ে, নতজানু অনেক আনুষ্ঠানিক আচার-অনুষ্ঠানের জন্য একটি প্রোটোকল হিসাবে ব্যবহৃত হতো। সে সময়ের অনেক চিত্রকর্মে এর আভাস পাওয়া যায়। তখন নাইটরা তাদের প্রভুর সামনে নতজানু হয়ে থাকত। এটা ছিল সম্মানের চিহ্ন।

এখন হাঁটু গেড়ে বসে মাথা নিচু করে প্রপোজ করা জীবনসঙ্গীর প্রতি সম্মানের লক্ষণ। এভাবে প্রস্তাব করে তারা জানায় যে তাদের পুরো জীবন এখন অন্যের হাতে, এই আশায় যে অন্য মানুষটি দয়ালু এবং প্রেমময় হবে।

সাধারণত মানুষ বাম হাঁটুতে বসে প্রস্তাব দেয়। এটা করা হয় কারণ অনেকেই প্রপোজ করার জন্য বেশির ভাগ সময় ডান হাত ব্যবহার করে।

- Advertisement -

Related Articles

Latest Articles