21.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

বায়ু ও সৌর বিদ্যুৎ নিয়ে পরিকল্পনা করছে অন্টারিও

বায়ু ও সৌর বিদ্যুৎ নিয়ে পরিকল্পনা করছে অন্টারিও
জ্বালানি মন্ত্রী টড স্মিথ সোমবার ২০৩০ থেকে ২০৫০ মেয়াদি গ্রিড প্রস্তুতের ঘোষণা দেন

অন্টারিও প্রদেশের সব প্রদেশের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা দূষণমুক্ত উৎস থেকে পূরণে কাজ করছে। নতুন নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন এর মধ্যে অন্তর্ভুক্ত। তাই বলে জীবাশ্ম জ¦ালানি থেকে বেরিয়ে আসার প্রতিশ্যুতি দিতে এখনই প্রস্তুত নয় তারা।

জ্বালানি মন্ত্রী টড স্মিথ সোমবার ২০৩০ থেকে ২০৫০ মেয়াদি গ্রিড প্রস্তুতের ঘোষণা দেন। ইন্ডিপেন্ডেন্ট ইলেক্ট্রিসিটি সিস্টেম অপারেটর প্রজেক্টস অন্টারিওর বিদ্যুতের চাহিদা এই শতকের মাঝামাঝি এসে দ্বিগুন হবে। বিষয়টি মাথায় রেখে পরবর্তী পদক্ষেপ হিসেবে নতুন বায়ু, সৌর ও জলবিদ্যুতের কথা ভাবা হচ্ছে।
অন্টারিওর উইন্ডসরে জ¦ালানিমন্ত্রী বলেন, আজই আমাদের এসব বিদ্যুৎকেন্দ্র নির্মাণ শুরু করতে হবে এমন নয়। তবে জ¦ালানি খাতের সঙ্গে যারা জড়িত তাদের এখনই এ ব্যাপারে পরিকল্পনা করতে হবে, যাতে করে প্রয়োজনের সময় আমরা নতুন ও দূষণমুক্ত প্রকল্প প্রস্তুত অবস্থায় পাই।

- Advertisement -

কৌশলের অংশ হিসেবে গত সপ্তাহে দুটি নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের ঘোষণা দেওয়া হয়। এর মধ্যে একটি নতুন এবং অন্যটি লেক হুরনের শোরে বৃহদাকারের ব্রুস নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট। এ ছাড়া টরন্টোর পূর্বে ডার্লিংটন নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টে নতুন তিনটি ছোট আকারের মডিউলার রিঅ্যাক্টরের ঘোষণাও দেওয়া হয় এ সময়।

জ্বালানি মন্ত্রী স্মিথ বলেন, প্রকল্পগুলো ৬০ লাখ বাড়িতে বিদ্যুৎ সরবরাহের জন্য যথেষ্ট। সেই সঙ্গে বিদ্যুৎ উৎপাদনে অন্টারিওবাসীর প্রাকৃতিক গ্যাসের নির্বরতা কমাতেও ভূমিকা রাখবে প্রকল্পগুলো। পাশাপাশি ২-০৫০ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদনে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার বন্ধে সহায়তা করবে এগুলো। পাওয়ারিং অন্টারিও’র গ্রোথ প্ল্যান শীর্ষক আজকের এই প্রতিবেদন শতভাগহ পরিচ্ছন্ন গ্রিডের লক্ষ্যে পৌঁছাতে কাজে আসবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles