17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

বার্নাডোর স্থানান্তরের ব্যাপারে অবগত ছিলেন মেন্ডিসিনো

বার্নাডোর স্থানান্তরের ব্যাপারে অবগত ছিলেন মেন্ডিসিনো
কুখ্যাত সিরিয়াল কিলার পল বার্নাডোকে মধ্যম মানের নিরাপত্তাসম্বলিত কারাগারে স্থানান্তরের বিষয়ে শীর্ষ কর্মকর্তাদের সিদ্ধান্ত মন্ত্রীকে সরাসরি না জানানোর পক্ষে নিজেদের অবস্থান তুলে ধরেছে ফেডারেল পাবলিক সেফটি বিভাগ

কুখ্যাত সিরিয়াল কিলার পল বার্নাডোকে মধ্যম মানের নিরাপত্তাসম্বলিত কারাগারে স্থানান্তরের বিষয়ে শীর্ষ কর্মকর্তাদের সিদ্ধান্ত মন্ত্রীকে সরাসরি না জানানোর পক্ষে নিজেদের অবস্থান তুলে ধরেছে ফেডারেল পাবলিক সেফটি বিভাগ। অন্টারিওর সর্বোচ্চ নিরাপত্তাসম্বলিত কারাগার থেকে কুইবেকের একটি কারাগারে স্থানান্তরে কারেকশনাল সার্ভিস অব কানাডার সিদ্ধান্ত নিয়ে বিভিন্ন প্রশ্নের মুখে পড়তে হচ্ছে জননিরাপত্তামন্ত্রী মার্কো মেন্ডিসিনোকে।

কারা কর্তৃপক্ষ পরে নিশ্চিত করেছে যে, বার্নাডোকে স্থানান্তরের অন্তত তিন মাস আগে মন্ত্রীর কার্যালয়কে অবহিত করা হয়েছিল। পরের দিকেও অবহিত করা হয়েছে। তবে স্থানান্তরের দিন পর্যন্ত এ ব্যাপারে অবগত ছিলেন না বলে জানিয়েছেন মেন্ডিসিনো।

- Advertisement -

তথ্য অধিকার আইনে পাওয়া এক ইমেইলে কানাডিয়ান প্রেস দেখেছে, স্থান্তরের তিনদিন আগে কারেকশনাল কমিশনার অ্যানি কেলি জননিরাপত্তা মন্ত্রণালয়ের উপমন্ত্রী শন টাপার এবং সহযোগী উপমন্ত্রী ট্রিসিয়া গেডেসকে অবহিত করেছিলেন। বিষয়টি নিশ্চিত করায় টাপার সে সময় কেলিকে ধন্যবাদও জানান।
তাহলে জ্যেষ্ঠ কর্মকর্তারা কেন বিষয়টি মেন্ডিসিনোর কাছে তুললেন না? বারবার এই প্রশ্ন করা হলে বিভাগের একজন মুখপাত্র বলেন, তাদের কাছে যে তথ্য রয়েছে তাতে করে মন্ত্রীর বিষয়টি না জানার কোনো কারণ থাকতে পারে না উপমন্ত্রীদের। স্বাভাবিক নিয়ম অনুযায়ী কারেকশনাল সার্ভিস অব কানাডার কমিশনার তার সিদ্ধান্তের বিষয়টি উপমন্ত্রী ও সহযোগী উপমন্ত্রীকে জানিয়েছিলেন। কারেকশনাল সার্ভিসের কার্যক্রমে উপমন্ত্রীদের সম্পৃক্ত হওয়ার কোনো নিয়ম নেই।

গ্রীষ্মের ছুটি শুরু হওয়ার আগেই মেন্ডিসিনো এই ঘোষণা দেন যে, কোনো হাই প্রোফাইল অথবা বিপজ্জনক অপরাধীকে স্থানান্তরের আগে যেনো তা সরাসরি ও আনুষ্ঠানিকভাবে জননিরাপত্তামন্ত্রীকে জানানো হয় সেটা নিশ্চিত করতে ফেডারেল কারেকশনকে তিনি নির্দেশনা দেবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles