17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

আরও এক ডোজ বুস্টার নেওয়ার পরামর্শ

আরও এক ডোজ বুস্টার নেওয়ার পরামর্শ
ফাইজার বায়োএনটক এবং মডার্না উভয়েই হেথ কানাডা অনুমোদিত তাদের এমআরএনএ কোভিড ১৯ ভ্যাকসিনের নতুন ফর্মলেশনের কাজ করছে

যেসব কানাডিয়ানের সর্বশেষ কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর ছয় মাস পেরিয়ে গেছে তাদেরকে ভ্যাকসিনের আরও একটি বুস্টার ডোজ নেওয়া উচিত বলে পরামর্শ দিয়েছে ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন ইমিউনাইজেশন (এনএসিআই)।

এনএসিআই এক বিবৃতিতে বলেছে, এই হেমন্তের বুস্টার ডোজগুলো সুরক্ষা ফাঁকি দিতে সক্ষম সার্স-কোভ-২ ভ্যারিয়েন্টের উপযোগী করে হালনাগাদ করা হচ্ছে। যারা এই হালনাগাদ ডোজ নেবেন তারা এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে বর্তমান ডোজের চেয়ে আরও ভালো সুরক্ষা পাবেন বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

ফাইজার-বায়োএনটক এবং মডার্না উভয়েই হেথ কানাডা অনুমোদিত তাদের এমআরএনএ কোভিড-১৯ ভ্যাকসিনের নতুন ফর্মলেশনের কাজ করছে।

হেলথ কানাডা বলেছে, এটি নিয়ে নিয়ন্ত্রক সংস্থার পর্যালোচনা এখনো শেষ হয়নি। ভ্যাকসিনটি সম্পর্কে আরও তথ্যের প্রয়োজন। এর মধ্যে কোন বয়সীদের ক্ষেত্রে এটি অনুমোদন করা হবে সেটি অন্যতম। আগামী মাসে এ সম্পর্কিত তথ্য পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

এনএসিআই জোর দিয়ে বলে আসছে, পাঁচ বছর ও তার বেশি বয়সীদের মধ্যে যারা এখনো কোভিড-১৯ ভ্যাকসিন নেয়নি প্রথামিকভাবে তাদের দুই ডোজ এমআরএনএ ভ্যাকসিন নেওয়া উচিত।

আরও একটি সুপারিশও তারা প্রকাশ করেছে। সেখানে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী যেসব এখনো কোভিড-১৯ ভ্যাকসিন নেয়নি তাদেরকে প্রাথমিক সিরিজের দুই ডোজ এমআরএনএ ভ্যাকসিন দেওয়ার কথা বলা হয়েছে। যারা দুই ডোজ ভ্যাকসিন নিয়েছে তারা বিদ্যমান বাইভ্যালেন্ট ওমিক্রন-কন্টেইনিং এমআরএনএ ভ্যাকসিন নিতে পারবে বলে জানিয়েছে এনএসিআই।

এনএসিআই বলেছে, যারা কোভিড-১৯ বা অন্য গুরুতর রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে তাদের এই হেমন্তে ভ্যাকসিন নেওয়াটা বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -
পূর্ববর্তী খবর
পরবর্তী খবর

Related Articles

Latest Articles