22.1 C
Toronto
সোমবার, মে ২০, ২০২৪

কর্মই হলো বড়

কর্মই হলো বড়

পদ পদবী, টাইটেল, বংশ পদবী তথা ফ্যামিলি নেইম যেমন মিয়া, মন্ডল, চৌধুরী, মোল্লা, মুন্সী, তালুকদার, ইত্যাদি সবই মানুষের তৈরী। সকল মানুষই যদি এক আদম হাওয়া থেকে তৈরী হয় তাহলে নিজের বিবেককে একবার জিজ্ঞেস করুন হযরত আদম (আঃ) এর বংশ পদবী কী ছিল?

- Advertisement -

মানুষের কর্মই হলো বড় কথা। মানবিক গুণাবলীই একজনের প্রকৃত পরিচয় ফুটিয়ে তোলে। টাকার অভাবে যে মানুষ বস্তিতে থাকে, গ্রামে থাকে, কুড়ে ঘরে থাকে, সেই একই মানুষ টাকার মালিক হলে গাট্টি বুসকা নিয়ে গুলশান বনানীতে বাড়ী কিনে, ভাড়া নেয়। কুলিন হয়, অভিজাত হয়! যাকে কয়েক বছর আগে বাড়ী কোথায় জিজ্ঞেস করলে বলতো, তেনাপোচা, সেই লোকই কিছুদিন পরে বলে, হাউস নং ২২২, রোড নং ২২ এর খ, বনানী, ঢাকা। এই লোকটি তখন আপনার আমার কাছে হয়ে যায় কুলিন, অভিজাত। যিনি এক সময় অজ পাঁডা় গা’য়ের কোন এক প্রাইমারী স্কুলের গন্ডি পেরোতে হিমশিম খেতেন, তার সন্তানকে এখন বলা হয় অভিজাত পরিবারের সন্তান। মাই ফুট! কখনো আমরা কেউ ভেবে দেখি না অমুক বাটপারের সন্তান আজ কিভাবে শতকোটি টাকা দিয়ে গুলশান বনানীতে বাড়ীর মালিক হলো!

অবৈধ সম্পদ, ক্ষমতাকে জায়েজ দেখানো ও মনের সান্তনার জন্যে তখন তারা আল্লাহর দোহাই দেন। বলেন, হাতের পাঁচ আঙুল সমান না! কি বিচিত্র। নিজের বুকে হাত দিয়ে বলুন, চুরি চুট্টামি না করে কি করে আপনি কপর্দকহীন অবস্হা থেকে মাত্র কয়েক বছরে হাজার হাজার কোটি টাকার মালিক হলেন?

পৃথিবীতে সবাই এক আদমের সন্তান যদি হয় মহান আল্লাহ কাউকে অভিজাত করে পাঠান নি। এলিটবাজী বন্ধ করুন। মানুষের ন্যায্য পাওনা বুঝিয়ে দিন। অপরকে সেই সম্মানটুকুই করুন যেটা আপনি নিজের জন্যে পেতে চান। জমিদারী যুগ বাসী হয়েছে বহু আগে।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles