15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

যুক্তরাষ্ট্রের বিলাসবহুল জীবন ছেড়ে বাংলাদেশে জিন্নাত

যুক্তরাষ্ট্রের বিলাসবহুল জীবন ছেড়ে বাংলাদেশে জিন্নাত
জিন্নাত ফেরদৌস ছবি সংগৃহীত

জন্ম ও বেড়ে ওঠা সবই যুক্তরাষ্ট্রে। তবে নিজের বাপ-দাদার অতীতকে ভুলতে পারেননি জিন্নাত ফেরদৌস। তাইতো বিদেশের বিলাসবহুল জীবন ছেড়ে ও নিজের আর পরিবারের স্বপ্ন পূরণ করতেই সুদূর আমেরিকা থেকে বাংলাদেশে পাড়ি দিলেন এই নারী বক্সার।

নিউইয়র্ক অঞ্চলে ৫০ কেজির ওজন শ্রেণির চ্যাম্পিয়ন এবার বাংলাদেশকে দেখাচ্ছেন আশার আলো। যিনি বিশ্ব মানচিত্রে বাংলার বক্সিংকে নিয়ে যেতে চান বহুদূর।

- Advertisement -

দেশের বক্সিংয়ে নারীদের শক্ত অবস্থান গড়তেই আরাম আয়েশের জীবন ছেড়ে এসেছেন জিন্নাত। গোল্ডেন গ্লাভস জয়ী এই তারকা এবার এশিয়ান গেমসে লাল সবুজ জার্সিতে খেলবেন ৫০ কেজি ওজন শ্রেণিতে।

জিন্নাতের বাবার বাড়ি ঢাকার নবাবগঞ্জে। আর মায়ের বাড়ি পাবনায়। তার পরিবার নব্বইয়ের দশকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

বাংলার বক্সিং রিং অবকাঠামো হয়তো জিন্নাতকে হতাশ করছে খানিকটা। তবুও মার্কিন মুল্লুকের আধুনিক সব সুযোগ সুবিধা ছেড়ে এবারের লড়াইটা লড়তে চান লাল সবুজের জন্য। করতে চান বাবা-মায়ের স্বপ্ন পূরণ। দেশের বক্সিংকে দিতে চান নতুনের দিশা,আর তাইতো ইউএসএ থেকে এই মাতৃভূমিতে ফিরে আসা।

এ নিয়ে সংবাদ মাধ্যমে জিন্নাত বলেন, ‘বাংলাদেশে যখন এই ‍সুযোগটা পেলাম, তখন অনেক বেশি অনুপ্রাণিত হয়েছি। এখন খুবই গর্বিত ও রোমাঞ্চিত। এবার দেশের জন্য পদক জিততে চাই।’

যুক্তরাষ্ট্র ছেড়ে বাংলাদেশে আসার সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘আমার বা-মা হলো বাংলাদেশি। আমরা বাসায় বাংলা কথা বলি। বাংলাটা সবসময় আমাকে টানে। আমি বাংলাদেশের হয়ে খেলতে মুখিয়ে আছি।’

বাংলাদেশের হয়ে বক্সিং করবেন, এই খবর পাওয়ার পর কতটা আনন্দ লেগেছে? জবাবে জিন্নাত বলেন, ‘এটা যদি বোঝাতে পারতাম, আমার কাছে মনে হচ্ছে আমি আমার হৃদয়ের বিশেষ জায়গায় এসেছি। আর বাংলাদেশের হয়ে খেলে পদক জিততে চাই।

জিন্নাতের এই মুষ্টিবদ্ধ হাত এবার দিয়েছে বিপ্লবের ডাক। ওর এই হাত ধরেই তো বক্সিংয়ে বিশ্ব আসরে বাংলাদেশ যাবে বহুদূর। সোনালি রঙে রঙিন হবে বক্সিংয়ের মলিন দুনিয়া।

- Advertisement -

Related Articles

Latest Articles