14.1 C
Toronto
রবিবার, মে ২৬, ২০২৪

উষ্ণ গ্রীষ্মের সঙ্গে এয়ার কন্ডিশনারকে যেভাবে খাপ খাওয়াবেন

উষ্ণ গ্রীষ্মের সঙ্গে এয়ার কন্ডিশনারকে যেভাবে খাপ খাওয়াবেন
উইন্ডো ইউনিট হোক বা সেন্ট্রাল এয়ার কন্ডিশনার সেগুলো যাতে ভালোভাবে চলে সেজন্য মাঝেমধ্যে সেদিকে মনোযোগ দিতে হয়

উইন্ডো ইউনিট হোক বা সেন্ট্রাল এয়ার কন্ডিশনার, সেগুলো যাতে ভালোভাবে চলে সেজন্য মাঝেমধ্যে সেদিকে মনোযোগ দিতে হয়। এসি যদি কখনো সঠিকভাবে ঘর ঠান্ডা করতে না পারে তাহলে কিছু বিষয় চেষ্টা করতে পারেন, যাতে করে আপনার ঘরটি দ্রুত ও দক্ষতার সঙ্গে শীতল হয়।

কনজিউমার রিপোর্টের ক্রিস রিগান বলেন, উইন্ডো ও সেন্ট্রাল এসির ঘর ঠা-া করতে না পারার সাধারণ কারণ হলো ফিল্টারে ময়লা পড়া। সেক্ষেত্রে কাউকে না ডেকেই আপনি নিজে নিজেই সেটি পরিস্কার করতে পারেন অথবা বদলে নিতে পারেন। উইন্ডো এসিতে সাধারণত পুনর্ব্যবহারযোগ্য ফিল্টার থাকে, যা আপনি সহজেই প্রতি মাসেই সর্বোচ্চ ব্যবহারের সময় একবার করে সাবান ও পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন। সেন্ট্রাল এসি ইউািনটের ক্ষেত্রে আপনাকে ম্যানুয়াল দেখতে হবে, কত সময় পরপর এর ফিল্টার বদলাতে হবে সেটি।

- Advertisement -

রিগান বলেন, আপনার বাড়িতে যদি পোষ্য থাকে তাহলে ফিল্টার ঘন ঘন বদলানোর প্রয়োজন হতে পারে। কারণে, এগুলোর লোম দ্রুত ফিল্টারে জমা হতে থাকে।

দক্ষতা বাড়ানোর আরেকটি পদ্ধতি হলো উইন্ডো ইউনিটের চারপাশে ওয়েদার স্ট্রিপিং ব্যবহার করা, যা ঠান্ডা বাতাস ঘরের বাইরে যেতে বাধা দেবে। সেই সঙ্গে গরম বাতাস ঘরে ঢোকার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। এটির অবস্থান কোথঅয় সেটাও উইন্ডো এসির কার্যকারিতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। বেশি রোদ পড়ে এমন জায়গায় এটি স্থাপন করলে সেটির পক্ষে কাজ করা কঠিন। সুতরাং, দিনের বেলায় জানালার পর্দাগুলো বন্ধ রাখুন, যাতে করে সূর্য আপনার ঘরকে বেশি গরম করতে না পারে।

সিলিং ফ্যান ব্যবহার করলে এয়ার কন্ডিশনিং কবয়েক ডিগ্রি বেড়ে যেতে পারে। এ ছাড়া পোর্টেবল এয়ার কন্ডিশন তো রয়েছেই। যদিও পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে, উইন্ডো ইউনিটের চেয়ে এগুলোর খরচ বেশি এবং কার্যকারিতাও কম।

- Advertisement -

Related Articles

Latest Articles