21.3 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

ব্যাটারি প্ল্যান্ট নিয়ে সরকার-স্টেলান্টিস সমঝোতা

ব্যাটারি প্ল্যান্ট নিয়ে সরকার-স্টেলান্টিস সমঝোতা
এ বছরের গোড়ার দিকে প্ল্যান্ট নির্মাণের কাজ বন্ধ করে দেয় কোম্পানি দুটি যুক্তরাষ্ট্রের নতুন ইনফ্লেশন রিডাকশন অ্যাক্টের সঙ্গে সামঞ্জস্যতা আনতে সরকারের কাছ থেকে আরও অর্থ দাবি করা নিয়ে অচলাবস্থার পরিপ্রেক্ষিতে নির্মাণকাজ বন্ধ হয়ে যায়

অন্টারিওর উইন্ডসরে ব্যাটারি নির্মাণ প্ল্যান্ট কক্ষপথে ফিরেছে বলে বুধবার ঘোষণা দিয়েছে স্টেলান্টিস ও এলজি এনার্জি সলিউশন । কানাডা ও অন্টারিও সরকারের সঙ্গে একটি বাইন্ডিং আর্থিক চুক্তিতে পৌঁছানোর পর এই ঘোষণা দিয়েছে তারা।

এ বছরের গোড়ার দিকে প্ল্যান্ট নির্মাণের কাজ বন্ধ করে দেয় কোম্পানি দুটি। যুক্তরাষ্ট্রের নতুন ইনফ্লেশন রিডাকশন অ্যাক্টের সঙ্গে সামঞ্জস্যতা আনতে সরকারের কাছ থেকে আরও অর্থ দাবি করা নিয়ে অচলাবস্থার পরিপ্রেক্ষিতে নির্মাণকাজ বন্ধ হয়ে যায়।

- Advertisement -

দুই কোম্পানি এক বিবৃতিতে বলেছে, নেক্সস্টার এনার্জি নামে পরিচিত প্ল্যান্টের নির্মাণকাজ শিগগিরই শুরু করবে তারা।
স্টেলান্টিসের উত্তর আমেরিকার প্রধান পরিচালন কর্মকর্তা মার্ক স্টুয়ার্ট এক বিবৃতিতে বলেছেন, প্রাদেশিক সরকারের সমর্থনে ফেডারেল সরকার ইনফ্লেশন রিডাকশন অ্যাক্টের সঙ্গে সামঞ্জস্য করার প্রতিশ্রুতি পূরণ করায় আমরা খুশি।

অন্টারিওর অর্থনৈতিক উন্নয়নমন্ত্রী ভিক ফেডেলি বলেন, ব্যাটারি প্ল্যান্ট যুক্তরাষ্ট্রে স্থাপিত হলে আইআরএর আওতায় স্টেলান্টিস ও এলজি যেসব সুবিধা নিতো এই চুক্তি তারই প্রতিচ্ছবি। যুক্তরাষ্ট্রে থাকলে তারা দেড় হাজার কোটি ডলারের কর সুবিধা পেতো বলে ধারণা স্টেলান্টিসের। একই প্রত্যাশা তারা কানাডাতেও করতে পারে। এই অর্থ দশ বছর মেয়াদি এবং এটা নির্ভর করছে কাজ শুরু করার এবং একটা পর্যায় পর্যন্ত উৎপাদনে যাওয়ার ওপর ভিত্তি করে। খরচের এক-তৃতীয়াংশ জোগান দিতে রাজি হয়েছে অন্টারিও। এ খাতের সব কর্মীর জন্যই এটা ভালো চুক্তি।
ফেডারেল সরকার এই চুক্তিকে কর্মী এবং কানাডার জন্য মঙ্গলজনক বলে অভিহিত করেছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles