14.1 C
Toronto
বুধবার, মে ২৯, ২০২৪

মেগানটিক ট্রেন দুর্ঘটনার দশ বছর

মেগানটিক ট্রেন দুর্ঘটনার দশ বছর
২০১৪ সালের সকালে বিমর্ষ পরিবারের মুখগুলোকে এখনো মনে করতে পারেন ক্যাথি ফক্স কীভাবে ল্যাক মেগানটিক রেল দুর্ঘটনা ঘটেছিল তার ব্যাখ্যা দিতে গিয়ে এমনটাই মনে হয়েছে তার

২০১৪ সালের সকালে বিমর্ষ পরিবারের মুখগুলোকে এখনো মনে করতে পারেন ক্যাথি ফক্স। কীভাবে ল্যাক-মেগানটিক রেল দুর্ঘটনা ঘটেছিল তার ব্যাখ্যা দিতে গিয়ে এমনটাই মনে হয়েছে তার।
সেদিনের ঘটনা স্মরণ করে ফক্স বলেন, আপনি বিমর্ষতা, দুঃখ, ক্রোধ ও আবেগগুলো কল্পনা করতে পারেন। এটা ছিল কঠিন দিন।

এই ঘটনার প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে স্কুল অডিটোরিয়ামে উপস্থিত ছিলেন ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের চেয়ার। কারিন উপকূল থেকে ৭২টি ট্যাঙ্কারভর্তি অপরিশোধিত জ¦ালানি তেল পরিবহনের সময় ২০১৩ সালের ৬ জুলাই লেকসাইড কমিউনিটির প্রাণকেন্দ্রে আগুন ধরে যায়। আগুনে পুড়ে মারা যান ৪৭ জন মানুষ, যা আধুৃনিক কানাডার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ রেল দুর্ঘটনার জন্ম দেয়। আগুন দুইদিন ধরে জ¦লার পর হাজারো দমকল কর্মীর চেষ্টায় যখন নিয়ন্ত্রণে আসে ততক্ষণে ৬ হাজার মানুষের শহরটি ভষ্মিভূত হয়ে যায়। পরের কয়েক দশকে একাধিক তদন্ত হয়, আদালতে মামলা চলে এবং নীতিমালায় নানা পরিবর্তন আনা হয়।

- Advertisement -

এর ফলে সরকার ঝুঁকিপূর্ণ কার্গো পরিবহনে ট্রেনে একজন ক্রু থাকার বিধান নিষিদ্ধ করে এবং দাহ্য পদার্থ পরিবহনে নতুন মানদ- নির্ধারণ করে। পাশাপাশি দুর্ঘটনা দায়ের কঠোর আইন প্রণয়ন করে। শহর ও গ্রামের মধ্যে ট্রেনের গতিসীমায় নিয়ন্ত্রণ আনা হয় এবং ট্রান্সপোর্ট কানাডাকে আইন প্রয়োগের ক্ষমতা বাড়িয়ে দেওয়া হয়।
বিভাগটি রেল পরির্দশকের বাড়িয়ে ২০২২ সালে ১৫৫ জনে উন্নীত করে। ২০১৩ সালে যেখানে এ সংখ্যা ছিল ১০৭। এক ইমেইল বার্তায় এমনটাই জানান পরিবহনমন্ত্রীর মুখপাত্র নাদিন রামাদান। সেই সঙ্গে ঝুঁকিপূর্ণ পণ্যের পরিদর্শকের সংখ্যা ৩০ জন থেকে বাড়িয়ে ১৮৮ জনে উন্নীত করা হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles