15.7 C
Toronto
সোমবার, মে ২৭, ২০২৪

কর্ণার স্টোরে বিয়ার বিক্রির তোড়জোড়

কর্ণার স্টোরে বিয়ার বিক্রির তোড়জোড়
স্টোরে বিয়ার বিক্রির ব্যাপারে প্রিমিয়ার ডগ ফোর্ডের প্রতিশ্রুতি ফলপ্রসূ করতে অনেকটা গোপনেই অংশীজনদের সঙ্গে পরামর্শ করছে অন্টারিও

কর্ণার স্টোরে বিয়ার বিক্রির ব্যাপারে প্রিমিয়ার ডগ ফোর্ডের প্রতিশ্রুতি ফলপ্রসূ করতে অনেকটা গোপনেই অংশীজনদের সঙ্গে পরামর্শ করছে অন্টারিও। একটি অ্যাডভোকেসি গ্রুপ তো ২০২৪ সালের কানাডা দিবসে বাজারের সম্প্রসারণ দেখা যাবে বলে আশা প্রকাশ করেছে।

এর মধ্য দিয়ে বেশ কয়েক বছর দেওয়া প্রতিশ্রুতি অবশেষে পূরণ হতে যাচ্ছে। ডগ ফোর্ড প্রথমবারের মতো ধারণাটি সামনে আনেন ২০১৮ সালের নির্বাচনী প্রচারণায়। পরের বছর বিয়ার স্টোরের সঙ্গে সম্পাদিত সম্প্রসারণবিরোধী চুক্তি বাতিল করে বিল পাস হয়।

- Advertisement -

পূর্ববতী লিবারেল সরকারের আমলে ২০১৫ সালে মাস্টার ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট (এমএফএ) প্রথমবারের মতো স্বাক্ষরিত হয়। ৪৫০টি গ্রোসারি স্টোরের মধ্যে বিয়ার ও ওয়াইনের বিক্রি সীমিত রাখার চুক্তিটির মেয়াদ ২০২৫ সালে উত্তীর্ণ হয়।

সরকার ও বিয়ার স্টোরের মধ্যে যে আলোচনা তা বিবাদপূর্ণ। প্রস্তাবটি এগিয়ে নিতে প্রদেশের এত লম্বা সময় লেগে যাওয়ার অন্যতম কারণ। প্রোগ্রেসিভ সরকারের যুক্তি, চুক্তিটি অন্টারিওর ভোক্তাদের জন্য ভয়ানক এবং এটা বৃহৎ বিয়ার কোম্পানিগুলোকে একচেটিয়া বিয়ার বিক্রির সুযোগ করে দিয়েছে।

কর্ণার স্টোরে বিয়ার বিক্রি সম্প্রসারণের লক্ষ্যে ২০২৩ সালের বসন্তে পরামর্শ শুরু করে ফোর্ড সরকার। অংশগ্রহণকারীদের অপ্রকাশযোগ্য চুক্তিতে স্বাক্ষর করতে বলা হয়। এ কারণেই আলোচনার টেবিলে আসলে কী ছিল সে সম্পর্কে খুব কমই জানা গেছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles