17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

মেধাবিদের আকৃষ্ট করতে ‘ডিজিটাল নোম্যাড’ পদ্ধতি

মেধাবিদের আকৃষ্ট করতে ‘ডিজিটাল নোম্যাড’ পদ্ধতি
টরন্টোতে মঙ্গলবার অনুষ্ঠিত কলিশন কনফারেন্সে ফ্রেজার বলেন বিশে^র সবচেয়ে মেধাবি প্রযুক্তিবিদ আকর্ষণে বৈশি^ক যে প্রতিযোগিতা তাতে জয়ী হওয়ার একটা পথরেখা তৈরির প্রস্তুতি নিচ্ছে

উচ্চ দক্ষতাসম্পন্ন কর্মী আকর্ষণের বৈশি^ক প্রতিযোগিতায় ‘ডিজিটাল নোম্যাড’ পদ্ধতির আশ্রয় নেওয়ার কথা জানিয়েছেন কানাডার অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার। সেই সঙ্গে কানাডায় কাজ করা অস্থায়ী কর্মীদের দক্ষতা উন্নয়নে সহায়তা দেওয়ার পরিকল্পনাও বাস্তবায়ন করতে যাচ্ছে দেশটি।

টরন্টোতে মঙ্গলবার অনুষ্ঠিত কলিশন কনফারেন্সে ফ্রেজার বলেন, বিশে^র সবচেয়ে মেধাবি প্রযুক্তিবিদ আকর্ষণে বৈশি^ক যে প্রতিযোগিতা তাতে জয়ী হওয়ার একটা পথরেখা তৈরির প্রস্তুতি নিচ্ছে। ইতিহাসের যেকোনো সময়ের তুলনায় এখন লোকজন ও পুঁজি অনেক বেশি ভ্রাম্যমাণ। সীমান্ত যেহেতু উন্মুক্ত হয়ে পড়ছে একই মেধঅ আকর্ষণে আমরা আরও বেশি প্রতিযোগিতায় অবতীর্ণ হচ্ছি। কানাডা এই প্রতিযোগিতায় জয়লাভ করছে বলে আমি মনে করি। কিন্তু আমরা আরও বড় ব্যবধানে জিততে পারি।

- Advertisement -

ফ্রেজার বলেন, স্থায়ী বাসিন্দাদের জন্য আমরা নতুন পথ চালু করতে যাচ্ছি, যা স্টেম খাতের কর্মীদের জন্য সহজলভ্য থাকবে। এর আওতায় থাকবে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত।

প্রযুক্তি খাতের দক্ষ কর্মী আকর্ষণে ডিজিটাল নোম্যাড স্ট্র্যাটেজিও ঘোষণা করেন অভিবাসনমন্ত্রী। তিনি বলেন, বিদেশি নিয়োগদাতা আছে এবং যারা ছয় মাস পর্যন্ত কানাডায় কাজ করছেন, বসবাস করছেন ও অর্থ খরচ করছেন তাদেরকে ডিজিটাল নোশ্যাড স্ট্র্যাটেজি তাদেরকে কানাডায় বসবাস ও কাজ করে যাওয়ার সুযোগ দেবে। মার্কিন যুক্তরাষ্ট্রে কী ঘটছে সে সম্পর্কে কানাডার অভিবাসন কৌশল অবগত আছে। ১৬ জুলাই আমরা যুক্তরাষ্ট্রে এইচওয়ানবি ভিসাধারী ১০ হাজার মানুষকে কানাডায় আসার ও কাজ করার সুযোগ দিতে যাচ্ছি।

পরিকল্পনা ত্রুটির কারণে স্টার্টআপ ভিসা কর্মসূচি যে সর্বোচ্চ সম্ভাবনা কাজে লাগাতে পারেনি সেটা স্বীকার করেন ফ্রেজার। যারা কোম্পানি গঠন করবেন সেইসব অভিবাসীদের কানাডায় স্থায়ী বসবাসের সুযোগ দেওয়া হয়েছে এই কর্মসূচিতে।

- Advertisement -

Related Articles

Latest Articles