17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

নন-অ্যালকোহলিক পানীয়র কনটেইনার ফেরত দিলে প্রণোদনার ব্যবস্থা

নন-অ্যালকোহলিক পানীয়র কনটেইনার ফেরত দিলে প্রণোদনার ব্যবস্থা
পরিবেশমন্ত্রী ডেভিড পিচ্চিনি গত ২৭ জুন লেখা এক চিঠিতে বলেছেন সিঙ্গেল ইউজ প্যাকেজিং বর্জ্যরে কারণে পরিবেশ দূষণ নিরসনে জরুরি ব্যবস্থা নেওয়া দরকার

নন-অ্যালকোহলিক পানীয়র কনটেইনার ফেরত দিলে তার বিনিময়ে প্রণোদনার ব্যবস্থা চালু করতে পারে অন্টারিও। যাকে তারা বলছে ডিপোজিট-রিটার্ন সিস্টেম।

পদ্ধতিটি কীভাবে কাজে লাগানো যেতে পারে তা পর্যালোচনায় ছয় মাসের ওয়ার্কিং গ্রুপে বিভিন্ন খাতের অংশীজনদের আমন্ত্রণ জানানো হয়েছে। বিয়ার, ওয়াইন ও লিকারের ক্ষেত্রে এ ধরনের একটি ব্যবস্থা অন্টারিওতে এরই মধ্যে চালু আছে।

- Advertisement -

পরিবেশমন্ত্রী ডেভিড পিচ্চিনি গত ২৭ জুন লেখা এক চিঠিতে বলেছেন, সিঙ্গেল-ইউজ প্যাকেজিং বর্জ্যরে কারণে পরিবেশ দূষণ নিরসনে জরুরি ব্যবস্থা নেওয়া দরকার। এর সমাধান হিসেবে আমরা ডিপোজিট-রিটার্ন সিস্টেম অবলম্বনের কথা ভাবছি। অন্য অঞ্চলে এটি সফল প্রমাণিত হয়েছে। এই ব্যবস্থায় ভোক্তারা ব্যবহৃত পানীয় কনটেইনার ফেরত দেওয়ার বিনিময়ে অর্থ পাবেন, যা রিসাইক্লিং এবং টেকসই চর্চায় সহায়তা করবে।
চিঠির ভাষা অনুযায়ী, ওয়ার্কিং গ্রুপে থাকবে সরকারি প্রতিনিধি, পরিবেশবাদী সংগঠন, ভোক্তা অধিকার গ্রুপ, রিসাইক্লিং শিল্পের বিশেষজ্ঞ এবং ব্যবসায় নেতারা। পদ্ধতিটি পর্যালোচনার জন্য প্রতি দুই সপ্তাহ অন্তর তারা বৈঠকে বসবেন। বৈঠকে তারা এজন্য প্রয়োজনীয় অবকাঠামো এবং আর্থিক ও পরিবেশগত প্রভাব মূল্যায়ন করে দেখবেন।

প্লাস্টিকস উইথ এনভায়রমেন্টাল ডিফেন্সের কর্মসূচি ব্যবস্থাপক কারেন উইরসিগ বলেন, এটা হওয়ায় সত্যিই আমরা খুব খুশি। প্রত্যেকেরই আলোচনার টেবিলে বসে কোনটা সর্বোত্তম ব্যবস্থা সেটা নির্ধারণ করে সে অনুযায়ী কাজ করা উচিত। ডিপোজিট-রিটার্ন পদ্ধতি সার বিশে^ই কার্যকর আছে এবং পানীয়র কনটেইনার ল্যান্ডফিলের বাইরে রাখার ক্ষেত্রে এর সফলতার প্রমাণও পাওয়া গেছে।

শুধু অন্টারিওতেই প্রতি বছর ১৭০ কোটি প্লাস্টিক বোতল ল্যান্ডফিলগুলোতে যাচ্ছে। ২০৩০ সালের মধ্যে অন্টারিও সব পানীয় কনটেইনারের ৮০ শতাংশ সংগ্রহের প্রতিশ্রুতি দিয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles