26.4 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

ইয়র্ক থেকে স্বাধীন হওয়ার পথে ভনের প্রথম পদক্ষেপ

ইয়র্ক থেকে স্বাধীন হওয়ার পথে ভনের প্রথম পদক্ষেপ
প্রিমিয়ার ডগ ফোর্ড বুধবার বলেন আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এসব ফ্যাসিলিটেটর নিয়োগ দেওয়া হবে মেয়র ডেল ডুকা কেন সেটা চাইছেন আমি তা জানি তারা এই অঞ্চলের জন্য বড় অংকে রুিফ দিচ্ছে আরও অনেক সিটিই স্বতন্ত্রতা চাইছে এবং এজন্য আমি তাদেরকে দোষ দিচ্ছি না

অন্টারিওর একজন মেয়র ইয়র্ক রিজিয়নকে একটি বড় নগরীতে রূপ দেওয়ার দাবি জানানোর এক সপ্তাহের মাথায় আরেকজন এর স্বাতন্ত্র চাইলেন। ভনের প্রতিনিধিরা মঙ্গলবার বিশেষ কাউন্সিল সভায় নতুন শাসন পদ্ধতি খুঁজে দেখার পক্ষে সর্বসম্মত ভোট দিয়েছেন। বিশেষ করে ব্র্যাম্পটন ও মিসিসোগার মতো এক স্তরের মিউনিসিপালিটি হওয়া যায় কীভাবে সেটা খুঁজে দেখার আহ্বান জানিয়েছে কাউন্সিল।

মেয়র স্টিভেন ডেল ডুকা কাউন্সিলকে বলেন, সিটি অব ভনকে আমি এমন জায়গায় নিতে চাই যেখানে মিউনিসিপালিটি হিসেবে আমরা নিজেরাই আমাদের ভবিষ্যৎ ও গন্তব্য নির্ধারণ করব। এই অঞ্চলের অন্যদের তুলনায় আমাদের অর্থনীতির দিকে যদি তাকিয়ে দেখেন তাহলে দেখবেন আমাদের নগরী আরও ন্যায্য হিস্যার দাবিদার। আমি মনে করি চালকের আসনে বসতে এবং এই আলোচনাকে রূপ দিতে আমাদের জন্য এটা গুরুত্বপূর্ণ।
কাউন্সিলে উত্থাপন করা এক প্রতিবেদনে সিটি কর্মীরা বলেছেন, সম্পদ কর বাবদ সংগৃহীত তহবিলের ৫০ শতাংশ পুলিশ, সড়ক, বর্জ্য অপসারণ, সামাজিক আবাসন ও ট্রানজিটের মতো আঞ্চলিক পরিষেবায় চয়ে যায়। ইয়র্ক রিজিয়নের কর রাজস্বের বড় অংশ আসে সিটি অব ভন থেকে। অভিন্ন কিছু সেবার তহবিল অন্য মিউনিসিপালিটির সঙ্গে ভাগাভাগি করে নেওয়া উচিত।

- Advertisement -

কাউন্সিলের সভায় কর্মীদের ২০২৩ সালের সেপ্টেম্বরে সিটি অব ভনের জন্য স্বাীনতার অর্থ কী হতে পারে সে ব্যাপারে বিস্তারিত বিশ্লেষণ নিয়ে হাজির হতে বলা হয়েছে। এই বিশ্লেষণে সহায়তার জন্য একজন পরামর্শকও রাখতে পারে সিটি।

ইয়র্ক রিজিয়নে বর্তমানে মিউনিসিপালিটি রয়েছে নয়টি। এগুলো হলো ভন, মারখাম, অরোরা, ইস্ট গিলিমবারি, জর্জিনা, কিং টাউনশিপ, রিচমন্ড হিল এবং উইচচার্চ-স্টুপভিল। কমিউনিটির জন্য দ্বিতীয় স্তরের সরকার কতটা প্রাসঙ্গিক তা নির্ধারণে ইয়র্ক রিজিয়নের পাশাপাশি ডারহাম, হল্টন, নায়াগ্রা, সিমকো এবং ওয়াটারলুতে আঞ্চলিক ফ্যাসিলিটেটর নিয়োগের ঘোষণা দিয়েছে অন্টারিও সরকার।

প্রিমিয়ার ডগ ফোর্ড বুধবার বলেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এসব ফ্যাসিলিটেটর নিয়োগ দেওয়া হবে। মেয়র ডেল ডুকা কেন সেটা চাইছেন আমি তা জানি। তারা এই অঞ্চলের জন্য বড় অংকে রুিফ দিচ্ছে। আরও অনেক সিটিই স্বতন্ত্রতা চাইছে এবং এজন্য আমি তাদেরকে দোষ দিচ্ছি না।
২০২৫ সালের মধ্যে পিল রিজিয়ন বিলুপ্তির ব্যবস্থা এরই মধ্যে হয়ে গেছে। জুনে সরকার মিসিসোগা, ব্র্যাম্পটন ও ক্যালেডনকে এক স্তরের মিউনিসিপালিটি করা সংক্রান্ত বিলটি ফার্স্ট-ট্র্যাক্ভুক্ত করেছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles