14.1 C
Toronto
বুধবার, মে ২৯, ২০২৪

কানাডা ব্রেডকে ৫ কোটি ডলার জরিমানা

কানাডা ব্রেডকে ৫ কোটি ডলার জরিমানা
কানাডায় ব্রেডের মূল্য কারসারিজর অভিযোগে কম্পিটিষ কমিশনের তদন্তের এটা তাৎপর্য মীমাংসা খাদ্যের রেকর্ড মূল্যবৃদ্ধির কারণে কানাডার খাদ্য শিল্পের সঙ্গে ভোক্তাদের অসন্তুষ্টির পরিপ্রেক্ষিতে এই তদন্ত শুরু করে কমিশন

মূল্য কারসাজির জন্য দোষী সাব্যস্ত হওয়ার পর বেকারি জায়ান্ট কানাডা ব্রেড কোম্পানিকে ৫ কোটি ডলার জরিমানা করা হয়েছে। কোম্পানিটি বছরের পর বছর ধরে কানাডায় ব্রেডের দাম বাড়িয়ে রেখেছিল। মূল্য কারসাজির ঘটনায় কানাডার কোনো আদালতের এটাই সর্বোচ্চ জরিমানা নির্ধারণ বলে কম্পিটিশন ব্যুরো কানাডা জানিয়েছে।

কানাডায় ব্রেডের মূল্য কারসারিজর অভিযোগে কম্পিটিষ কমিশনের তদন্তের এটা তাৎপর্য মীমাংসা। খাদ্যের রেকর্ড মূল্যবৃদ্ধির কারণে কানাডার খাদ্য শিল্পের সঙ্গে ভোক্তাদের অসন্তুষ্টির পরিপ্রেক্ষিতে এই তদন্ত শুরু করে কমিশন। ব্যুরোর চলমান তদন্তে মেট্রো, সবিস, ওয়ালমার্ট কানাডা, জায়ান্ট টাইগার এবং ম্যাপল লিফ ফুডসের কর্মকা-ের দিকেও নজর রাখা হচ্ছে।

- Advertisement -

কম্পিটিশিন ব্যুরোর কমিশনার ম্যাথিউ বসওয়েল এক বিবৃতিতে বলেছেন, কানাডিয়ান পরিবারগুলোর প্রধান খাদ্যসামগ্রী ব্রেডের মূল্য কারসাজি গুরুতর ফৌজদারি অপরাধ। আমাদের চলমান তদন্ত সর্বোচ্চ অগ্রাধিকারে রয়েছে। যারা মূল্য কারসাজিতে জড়িত থাদেরকে ধরতে আমাদের হাতে থাকা ক্ষমতার সবটাই আমরা ব্যবহার করছি।
কানাডা ব্রেড বর্তমানে মেক্সিকোভিত্তিক গ্রুপ বিম্বোর সহযোগী প্রতিষ্ঠান। কম্পিটিশন অ্যাক্টের আওতায় মূল্য কারসাজির কথা তারা স্বীকার করেছে। তারা বলেছে, প্রতিদ্বন্দ্বী ওয়েস্টন ফুডের সঙ্গে মিলে তারা মোড়কজাত ও স্লাইসড ব্রেড যেমন স্যান্ডউইচ ব্রেড, রোল ও হটডগ বার্গারের দাম বৃদ্ধি করেছে। এর ফলে দুই দফায় ব্রেডের দাম বেড়েছে। একবার বেড়েছে ২০০৭ সালে। আরেকবার বৃদ্ধি পায় ২০১১ সালে।

মূল্যবৃদ্ধির এই কারসাজি যখন করা হয় তখন কানাডা ব্রেড ছিল ম্যাপল লিফ ফুডের প্রতিষ্ঠান। এক বিবৃতিতে ম্যাপল লিফ ফুড বলেছে, ম্যাপল লিফ যখন অংশীদার ছিল সেই সময় কানাডা ব্রেডের কোনো অন্যায়ের ব্যাপারে এর কোনো জ্যেষ্ঠ নেতৃত্ব অবগত ছিলেন না।

- Advertisement -

Related Articles

Latest Articles