17.2 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

বিদেশি হস্তক্ষেপ তদন্তে আইন পাসের অপেক্ষা

বিদেশি হস্তক্ষেপ তদন্তে আইন পাসের অপেক্ষা
সংসদে সরকারি দলের নেতা মার্ক হল্যান্ড বলেন কনজার্ভেটিভ এনডিপি ও ব্লক কুইবেকোয়িস নেতাদের সঙ্গে এ নিয়ে আলোচনা হচ্ছিল এবং তা ফলপ্রসু

বিদেশি হস্তক্ষেপ ইস্যুতে বুধবার গণতদন্তের ঘোষণার প্রায় দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল ফেডারেল সরকার। কয়েক মাধ ধরে বিরোধীদলের এই দাবি উপেক্ষা করার পর এই সিদ্ধান্তে পৌঁছেছে সরকার।

এ নিয়ে বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা শেষ করে এনেছে লিবারেলরা। সেই সঙ্গে তারা গণতদন্তের ব্যাপারেও একমত হয়েছে। এটা করতে গ্রীষ্মের আগেই এ সংক্রান্ত একটি বিল পাস করতে চায় তারা। সংসদে সরকারি দলের নেতা মার্ক হল্যান্ড বলেন, কনজার্ভেটিভ, এনডিপি ও ব্লক কুইবেকোয়িস নেতাদের সঙ্গে এ নিয়ে আলোচনা হচ্ছিল এবং তা ফলপ্রসূ।

- Advertisement -

তিনি বলেন, এই পর্যায়ে আমি আলোচনার বিস্তারিত বিষয়ের দিকে যাচ্ছি না। আলোচনা চলছে এবং এটা চালিয়ে নেওয়া গুরুত্বপূর্ণ।

যদি ব্লক নেতা ইভস-ফ্রাসোয়াঁ ব্লাশেঁ বুধবার সকালে বলেন, কয়েক ঘণ্টার মধ্যেই তদন্তের ব্যাপারে একটি ঐকমত্য হবে। চীন সরকার যে কানাডার গণতন্ত্রে হস্তক্ষেপ করেছে তদন্তের মনোযোগ সেদিকেই থাকা উচিত।

গ্রীষ্মের ছুটির আগে শুক্রবার শেষ দিকে হাউস অব কমন্সের বসার কথা ছিল। কিন্তু সেটা আগেভাগে শুরু হবে না কিনা সে আলোচনাও হয়। আলোচনায় নেতৃত্ব দেন আন্তঃসরকার বিষয়ক মন্ত্রী ডমিনিক লাব্লাঁ। বিদেশি হস্তক্ষেপ ইস্যুতে সৃুষ্ট অচলাবস্থঅ নিরসনে বিরোধীদের সঙ্গে আলোচনার দায়িত্ব তার উপরই ন্যাস্ত করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গত দুটি ফেডারেল নির্বাচনে চীন সরকারের হস্তক্ষেপের চেষ্টার তদন্তে ব্যাপারে কয়েক মাস যাবৎ দাবি জানিয়ে আসছে বিরোধীদলগুলো। এই দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রথমে সাবেক গভর্নর জেনারেল ডেভিড জনস্টনকে স্পেশাল র‌্যাপোর্টার নিয়োগ দিয়েছিলেন।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles