15.1 C
Toronto
বুধবার, মে ২৯, ২০২৪

গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা নষ্ট করতে পারে ভুল তথ্য

গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা নষ্ট করতে পারে ভুল তথ্য
বিশ্বব্যাপী ভুল তথ্যের বিস্তৃতি গণতন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ জাতীয় প্রতিষ্ঠানগুলো ও এর কার্যক্রমকে হুমকিতে ফেলে দিচ্ছে বলে সতর্ক করে দিয়েছেন কানাডার প্রধান বিচারপতি রিচার্ড ওয়াগনার

বিশ্বব্যাপী ভুল তথ্যের বিস্তৃতি গণতন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ জাতীয় প্রতিষ্ঠানগুলো ও এর কার্যক্রমকে হুমকিতে ফেলে দিচ্ছে বলে সতর্ক করে দিয়েছেন কানাডার প্রধান বিচারপতি রিচার্ড ওয়াগনার। বুধবার এক বক্তৃতায় তিনি বলেন, কোনটাকে সত্য ধরে নেওয়া হবে সে ব্যাপারে বিশ^ব্যাপী মেরুকৃত ধারণা প্রবল হচ্ছে।

কানাডিয়ান বার অ্যাসোসিয়েশন আয়োজিত এক সম্মেলনে ওয়াগনার বলেন, ভুল তথ্য রাজনৈতিক অবিশ^াস বাড়াতে পারে। ভোটের ধরন পাল্টে দেওয়ার পাশাপাশি গুরুত্বপূর্ণ ইস্যুতে জাতীয় বিতর্কগুলোকেও বিকৃত করতে পারে। গবেষকরা বলছেন, ভুল তথ্য কানাডায় জনগণের স্বাস্থ্য ও সুরক্ষা বিঘ্নিত করতে পারে। সেই সঙ্গে গণতান্ত্রিক প্রক্রিয়াগুলোর বৈধতা নিয়েও প্রশ্ন তুলে দিতে পারে। বৈশ্বিক ভুল তথ্যের এই বৃদ্ধি গণতন্ত্র ও আইনের শাসনের ওপর বৈশি^ক আঘাতের সঙ্গে সম্পর্কিত।

- Advertisement -

ওয়াগনার বলেন, এপ্রিলে অনুষ্ঠিত কানাডিয়ান জুডিশিয়াল কাউন্সিলের সভায় আমি ও অন্য যারা উপস্থিত ছিলেন তারা গণতন্ত্র ও আইনের শাসনের প্রতি এই হুমকি নিয়ে আলোচনা করেছেন। এই প্রবণতা রুখতে বিচার বিভাগের যে ভূমিকা রয়েছে সে ব্যাপারে আমরা একমতও হয়েছি।

তিনি বলেন, শক্তিশালী গণতন্ত্র কানাডিয়ানদের ওপর নির্ভরশীল, যাদের বিচিত্র ও নির্ভযোগ্য তথ্যে প্রবেশ আছে, যাতে করে তারা মতামত তুলে ধরতে পারে এবং গঠনমূলকভাবে পাবলিক ডিবেটে অংম নিতে পারে।

এ বছরের গোড়ার দিকে বিচারক ও আদালতের যোগাযোগ কর্মকর্তাদের এক সম্মেলনেও অংশ নিয়েছিলেন ওয়াগনার। তিনি বলেন, আদালতের কার্যক্রম স্বল্প সংখ্যক সাংবাদিককে কাভার করতে দেখেছেন কিনা জানতে চাওয়া হয়। প্রত্যেকেই তাদের হাত তোলেন। তাদের মধ্যে সুপ্রিম কোর্ট অব কানাডার প্রতিনিধিরাও ছিলেন। এই প্রবণতায় সাংবাদিকদের কোনো ত্রুটি নেই। সংখ্যায় কম হলেও তাদেরকে একাধিক মিডিয়া প্ল্যাটফরমে ২৪ ঘণ্টা খবরের জোগান দিতে হয় তাদের।

- Advertisement -

Related Articles

Latest Articles