15.7 C
Toronto
রবিবার, মে ১৯, ২০২৪

ধেয়ে আসছে ‘বিপর্যয়’, আঘাত হানতে পারে বৃহস্পতিবার

ধেয়ে আসছে ‘বিপর্যয়’, আঘাত হানতে পারে বৃহস্পতিবার

ভারতের আবহাওয়া অফিস গতকাল রোববার জানিয়েছে, আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ মারাত্মক প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এ নিয়ে পাকিস্তান ও ভারতে সতর্কতা জারি করা হয়েছে। আজ সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বৃহস্পতিবার গুজরাটের কুচ এবং পাকিস্তানের করাচির মধ্য আঘাত হানতে পারে বিপর্যয়।

- Advertisement -

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯০ কিলোমিটার গতির ঝড়ো হাওয়ার শক্তি নিয়ে এ ঘূর্ণিবায়ুর চক্র ভারত-পাকিস্তান উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে।

ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয় উত্তর দিকে অগ্রসর হয়ে আগামী ১৫ জুন পাকিস্তানের করাচির মাঝামাঝি এবং ভারতের সৌরাষ্ট্র ও কুচ এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

এ নিয়ে ইতোমধ্যে সৌরাষ্ট্র ও কুচ এলাকায় ঘুর্ণিঝড় সতর্কতা জারি করা হয়েছে। এদিকে পাকিস্তানের সিন্ধু উপকূলের কাছের বাসিন্দাদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

দেশটির জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ঘুর্ণিঝড় ‘বিপর্যয়’ নিয়ে সকল কর্তৃপক্ষকে সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে। আইএমডির সবশেষ তথ্যে বলা হয়েছে, ‘বিপর্যয়’ এখন করাচি থেকে ৬৬০ কিলোমিটার দূরে।

ভারতীয় আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী চারদিন এ নিয়ে গুজরাটে বজ্রঝড় হতে যাচ্ছে, সেইসঙ্গে থাকবে তীব্র বাতাস। বিশেষ করে সৌরাষ্ট্র ও কুচ অঞ্চলে। এ ছাড়া ঝড়ের সঙ্গে জলোচ্ছ্বাসের শঙ্কায় উপকূলীয় এলাকায় নেওয়া হচ্ছে প্রস্তুতি।

ইতোমধ্যে গুজরাটের তিথাল সৈকত বন্ধ ঘোষণা করেছে ভারত। দেশটির আবহাওয়া বিভাগ, মৎস্যজীবীদের গুজরাট, কেরালা, কর্ণাটক এবং লক্ষদ্বীপের উপকূলে সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles