20.9 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

যে ৩ গাছ কম আলো পেলেও মরে যাওয়ার কোনও আশঙ্কা নেই

যে ৩ গাছ কম আলো পেলেও মরে যাওয়ার কোনও আশঙ্কা নেই

গাছ দিয়ে অন্দর সাজাতে ভালবাসেন অনেকেই। নানা রকম বাহারি গাছে অন্দর সেজে উঠুক, তেমন বাসনা অনেকেরই। দেখতে ভাল লাগে তো বটেই। সেই সঙ্গে এই গাছগুলির যত্ন নেয়াও কিন্তু সহজ নয়। পর্যাপ্ত জল এবং হাওয়া না পেলে গাছ মরে যাওয়ার আশঙ্কা থাকেই। তবে এমন কিছু গাছ রয়েছে, যেগুলি পর্যাপ্ত আলো না পেলেও অসুবিধা নেই। কম আলোতেই ভাল থাকবে গাছ।

- Advertisement -

স্পাইডার প্ল্যান্ট
খুবই জনপ্রিয় একটি ‘ইনডোর প্ল্যান্ট’ এটি। অনেকে ছাদে বা বারান্দায় এই গাছ রাখেন। একটা ধারণা প্রচলিত রয়েছে, স্পাইডার প্ল্যান্ট বাঁচাতে প্রচুর আলোর দরকার। তা কিন্তু নয়। একটু কম আলোতেই এই গাছ বেশি ভাল ভাবে বাড়ে। পরিমিত জল পেলেই হল। আর একটা কথা মনে রাখা দরকার। এই গাছের পাতা শুকিয়ে গেলে সেই শুকনো পাতা ঝটপট কেটে দিতে হবে। তা হলে আরও তাড়াতাড়ি বাড়বে এই গাছ।

আরও পড়ুন :: সুলভ মূল্যে বাংলাদেশের যে গ্রামে বউ ভাড়া পাওয়া যায়

বার্ড অফ প্যারাডাইস
নানা রকমের ফুলের এই গাছ ঘরের ভিতরে খুব সহজে বাঁচে। খুব বেশি আলোর দরকার হয় না। তবে এর ক্ষেত্রে জল দেয়ার বিষয়ে সচেতন হতে হবে। খুব বেশি জল গোড়ায় জমে থাকলে এই গাছ মরে যেতে পারে। একমাত্র তখনই জল দিতে হবে, যখন মাটি শুকিয়ে যাবে।

পথোস
মানিপ্ল্যান্ট নামে পরিচিত এই গাছ বাঁচিয়ে রাখতে মাটিও লাগে না। শুধু জলের মধ্যে গোড়া ডুবিয়ে রেখে দিলেও এই গাছ বেঁচে যায়। এদেরও খুব বেশি আলোর দরকার হয় না। দীর্ঘ দিন জল-আলো না পেলেও সহজেই বেঁচে থাকে এই গাছ। পাতাও সবুজ থাকে।

- Advertisement -

Related Articles

Latest Articles