16.1 C
Toronto
বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

সৌদিতে ১১ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

সৌদিতে ১১ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

বসবাস ও কাজের বৈধ কাগজপত্র না থাকায় বিদেশি ও অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে অভিযান চলছে সৌদি আরবে। গত এক সপ্তাহে মধ্যপ্রাচ্যের বৃহত্তম এ দেশটির বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার হয়েছেন ১১ হাজার ৭৭ জন অবৈধ অভিবাসী ও অভিবাসনপ্রত্যাশী। গত ২৭ এপ্রিল থেকে ৩ পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

- Advertisement -

মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবের একাধিক নিরাপত্তা সংস্থা গ্রেপ্তার অভিযান পরিচালনা করেছে।

অ্যারাবিয়ান বিজনেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের বসবাসের অনুমতি সংক্রান্ত আইন লঙ্ঘনের অভিযোগে ৫ হাজার ৮৪৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া সীমান্ত নিরাপত্তা আইন ও শ্রম আইন লঙ্ঘনের দায়ে যথাক্রমে ৪ হাজার ২৫ জন এবং ১ হাজার ২০৭ জনকে গ্রেপ্তার করেছে সৌদির আইনশৃঙ্খলাবাহিনী।

অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে দেশটিতে প্রবেশের চেষ্টার সময় আরও ৮৩৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। পাশাপাশি সৌদি ছাড়ার চেষ্টাকালে ৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে অবৈধভাবে প্রবেশে সহায়তার চেষ্টাকারী ব্যক্তির ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রয়েছে। বসবাসের অনুমতি, শ্রম ও সীমান্ত আইন লঙ্ঘনের দায়ে সৌদি আরবে বর্তমানে ২৩ হাজার ৮৯৩ জনের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলমান রয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল

- Advertisement -

Related Articles

Latest Articles