16.9 C
Toronto
শনিবার, মে ৪, ২০২৪

কানাডায় মৃত ভারতীয়দের পরিবারের সন্ধান

কানাডায় মৃত ভারতীয়দের পরিবারের সন্ধান
সেন্ট লরেন্স নদী থেকে যে চার ভারতীয়ির মৃতদেহ উদ্ধার করা হয়েছে তারা পর্যটন ভিসায় কানাডা ভ্রমণ করছিলেন বলে ভারতের পুলিশ জানিয়েছে

সেন্ট লরেন্স নদী থেকে যে চার ভারতীয়ির মৃতদেহ উদ্ধার করা হয়েছে তারা পর্যটন ভিসায় কানাডা ভ্রমণ করছিলেন বলে ভারতের পুলিশ জানিয়েছে। সেন্ট লরেন্স নদী থেকে মোট আটটি মৃতদেহ উদ্ধার করা হয়। বাকি চারজন রোমানিয়ার নাগরিক।

এই আট ব্যক্তি ওকেসাসনে মোহক টেরিটরি দিয়ে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশের সময় মারা যান। গুজরাটের মেহসানা সিটি পুলিশের সুপারিন্টেন্ডেন্ট আচল তিয়াগি দ্য কানাডিয়ান প্রেসকে বলেন, কানাডায় মৃত্যু হওয়া চার ব্যক্তি চৌধুরি পরিবারের সদস্য। তারা হলেন ৫০ বছর বয়সী বাবা প্রবীনভাই চেধুরি, মা ৪৫ বছর বয়সী দাক্ষাবেন, ছেলে ২০ বছর বয়সী মিত এবং ২৩ বছর বয়সী কন্যা ভিদি।

- Advertisement -

তিয়াগি বলেন, প্রবীন পেশায় একজন কৃষক ছিলেন। তারা মেহসানা শহরের বাসিন্দা, যেখানে ১৮ লাখ লোক বাস করে। ভারতীয় পুলিশ এ ঘটনার তদন্ত শুরু করেছে এবং সোমবার চৌধুরি পরিবারের সঙ্গে কথাও বলেছে। গত দুই মাস তারা কানাডায় ছিলেন। পর্যটন ভিসায় তারা কানাডা গিয়েছিলেন। কিন্তু কেন তারা কানাডা ছেড়ে যুক্তরাষ্ট্রে যাচ্ছিলেন তা জানা যায়নি। স্থানীয় পুলিশ ভারতে কানাডিয়ান দূতাবাস ও রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সঙ্গে যোগাযোগ রাখছে। এ ব্যাপারে এর বেশি বলা সম্ভব নয়। কারণ, তদন্ত খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে।

গত ১৮ মাসে কানাডা থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে যাওয়ার সময় এ নিয়ে কমপক্ষে দুটি গুজরাটি পরিবারের মৃত্যু হলো। ২০২২ সালের জানুয়ারি মাসে প্যাটলে পরিবারের চার সদস্য শীতে জমে মারা যান। সীমান্তে কয়েক মিটার দূরে ম্যানহাটনের এমারসনের তাদের মৃতদেহগুলো পাওয়া যায়। এ ঘটনায় ভারতে তিন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া মানবপাচারের অভিযোগে ফ্লোরিডার এক ব্যক্তির মিনেসোটায় বিচার চলছে।

এদিকে ওকেসাসনে মোহক পুলিশ বলেছে, স্থানীয় কোনো ব্যক্তির নিখোঁজের কোনো ইঙ্গিত এখন পর্যন্ত পাওয়া যায়নি। স্থানীয় ওই ব্যক্তির নৌকাটি মৃতদেহগুলোর পাশেই পাওয়া যায়। জায়গাটি মন্ট্রিয়ল থেকে প্রায় ১৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। নদী থেকে চয়জনের মৃতদেহ উদ্ধারের পর থেকে মোহক পুলিশ ৩০ বছর বয়সী ক্যাসি ওকসকে খুঁজছে। বাকি দুটি মরদেহ পরদিন উদ্ধার করা হয়।

 

- Advertisement -

Related Articles

Latest Articles