15.3 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

টিডিএসবির লটারির বাইরে প্রতিবন্ধী ও এলজিবিটি শিক্ষার্থীরা

টিডিএসবির লটারির বাইরে প্রতিবন্ধী ও এলজিবিটি শিক্ষার্থীরা
কম প্রতিনিধিত্বশীল কমিউনিটি যেমন কৃষ্ণাঙ্গ এশিয়ান মধ্য পূর্বাঞ্চলীয় ল্যাটিংক্স ও এলজিবিটি প্লাস ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের টরন্টোর বিকল্প এলিমেন্টারি স্কুলে ভর্তির জন্য লটারির বাইরে রাখা হয়েছে

কম প্রতিনিধিত্বশীল কমিউনিটি যেমন কৃষ্ণাঙ্গ, এশিয়ান, মধ্য পূর্বাঞ্চলীয়, ল্যাটিংক্স ও এলজিবিটি প্লাস ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের টরন্টোর বিকল্প এলিমেন্টারি স্কুলে ভর্তির জন্য লটারির বাইরে রাখা হয়েছে।

তৃতীয় পক্ষের ভেন্ডরের প্রসঙ্গ উল্লেখ করে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের (টিডিএসবি) একজন প্রতিনিধি বলেন, অগ্রাধিকারপ্রাপ্ত শিক্ষার্থীদের ধৈবচয়নভিত্তিতে বাছাই পদ্ধতির চূড়ান্ত ধাপে রাখা হয়নি। উপাত্ত বিশ্লেষণ ও এ বছরের ভর্তি চক্রের ফলাফল দেখে এটা খুঁজে পান টিডিএসবির কর্মীরা। প্রথমবারের মতো দৈবচয়ন পদ্ধতিতে বাছাই পক্রিয়া কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত হলো। আগে বিদ্যালয়গুলোন নিজেরাই পদ্ধতিটি ব্যবহার করতো।

- Advertisement -

ফার্স্ট নেশন্স, মেটিস ও ইনুইট সম্প্রদায়ের যেসব শিক্ষার্থী আগেই বিকল্প এলিমেন্টারি স্কুলে ভর্তি হয়েছে তাদেরকে ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়েছে। এই গ্রুপের সব শিক্ষার্থীকেই আসন দেওয়া হয়েছে। বাকি আসনগুলো অবশিষ্ট আবেদনকারীদের মধ্যে ন্যায্যতার ভিত্তিতে বণ্টন করা হবে। পদ্ধতিগত ভুলের কারণে ক্ষুদ্র জাতিগোষ্ঠী, প্রতিবন্ধী ও এলজিবিটি প্লাস শিক্ষার্থীরা দৈবচয়নভিত্তিকে বাছাইয়ের চূড়ান্ত পর্যায়ে বাদ পড়ে গেছে।

টিডিএসবি এক বিবৃতিতে জানিয়েছে, সমস্যাটি সমধানে তারা তাৎক্ষণিক পদক্ষেপ নিচ্ছে। বিদ্যমান শিক্ষকের অধীনেই সম্ভব হলে বাড়তি আসন সৃষ্টি করা হবে।
চলতি বছর ১৭টি এলিমেন্টারি স্কুলে ৪৫৮টি আসনের বিপরীতে ১ হাজার ২৮৫ জন আবেদন করেছিল। টরন্টোর বিকল্প এলিমেন্টারি স্কুলগুলোতে সাধারণ স্বল্প সংখ্যক আসন থাকে। সেই সঙ্গে শিল্প ও পরিবেশগত শিক্ষার মতো বিশেষায়িত পাঠ্যক্রমও থাকে।

- Advertisement -

Related Articles

Latest Articles