13.5 C
Toronto
শনিবার, মে ৪, ২০২৪

চূড়ান্ত হওয়ার পথে গ্রোসারি কোড অব কন্ডাক্ট

চূড়ান্ত হওয়ার পথে গ্রোসারি কোড অব কন্ডাক্ট
২০২০ সালে ওয়ালমার্ট কানাডা ফি বাড়ানোর ঘোষণা দেওয়ার পর গ্রোসারি কোড অব কন্ডাক্টের বিষয়টি মাথায় আসে কারণ ওই ঘোষণার পর ইউনাইটেড গ্রোসারস ইনকর্পোরেশনও তাদের সরবরাহকারকদের ফি বাড়ানোর সম্ভাবনার কথা জানিয়ে দেয়

চূড়ান্ত হওয়ার কাছাকাছি পৌঁছেগেছে কানাডার গ্রোসারি কোড অব কন্ডাক্ট। যদিও ঠিক কোন পন্থায় এর শর্তগুলো প্রয়োগ করা হবে সে ব্যাপারে অস্পষ্টতা এখনো রয়েই গেছে।
গ্রোসারি কোড নিয়ে নতুন খসড়া দ্য কানাডিয়ান প্রেস দেখেছে এবং গ্রোসারি খাতের দুজন সূত্রের সাহায্যে তা যাচাই করেছে। খসড়ায় গ্রোসার বা সরবরাহকদের একতরফাভাবে চুক্তি বাতিল বন্ধের কথা বলা হয়েছে। সেই সঙ্গে জরিমানার নিয়ম এবং পণ্যের প্রাপ্যতা যথেষ্ট না হলে ন্যায্য সরবরাহ কী হবে সেই নিয়মও বাতলে দেওয়া হয়েছে খসড়ায়। মহামারির সময় এটা একটা সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছিল।

চূড়ান্ত কোড এই বসন্তে পাওয়া যাবে বলে ধারণা করা হলেও সম্ভাব্য বড় কিছু সমস্যা থেকেই যাচ্ছে। খসড়ায় বলা হয়েছে, বিরোধ নিস্পত্তির পদ্ধতি কী হবে সেটি এখনো চূড়ান্ত করা যায়নি। তবে আনুষ্ঠানিক আলোচনা ও আনুষ্ঠানিক মামলা দুটি বিকল্পই রাখঅ হচ্ছে। এই কোড কীভাবে বাস্তবায়ন করা হবে এবং সদস্যপদ ও অংশগ্রহণ কীভাবে হবে সে সিদ্ধান্তও এখনো নেওয়া হয়নি।

- Advertisement -

২০২০ সালে ওয়ালমার্ট কানাডা ফি বাড়ানোর ঘোষণা দেওয়ার পর গ্রোসারি কোড অব কন্ডাক্টের বিষয়টি মাথায় আসে। কারণ, ওই ঘোষণার পর ইউনাইটেড গ্রোসারস ইনকর্পোরেশনও তাদের সরবরাহকারকদের ফি বাড়ানোর সম্ভাবনার কথা জানিয়ে দেয়। কয়েক মাসের মধ্যেই একই পথে পা বাড়ায় লবল কোম্পানিজ লিমিটেড। সরবরাহকারকদের তারা জানায়, গ্রোসারদের ইন-স্টোর ও ডিজিটাল পরিচালন ব্যবস্থার উন্নয়নে তহবিল সংগ্রহের প্রয়োজনে তাকে পণ্য ওঠাতে খরচ বাড়তে পারে। এর ফলে প্রতিযোগিতা কমে যেতে পারে বলে সে সময় সতর্ক করে দেন এ খাতের পর্যবেক্ষকরা। সেই সঙ্গে খাদ্যের মূল্য বাড়তে পারে এবং কমে যেতে পারে পণ্যের বৈচিত্র্য।

- Advertisement -

Related Articles

Latest Articles