13.3 C
Toronto
শনিবার, মে ৪, ২০২৪

ওয়াটারফ্রন্ট কটেজ কেনার কথা ভাবলে এখনই সময়

ওয়াটারফ্রন্ট কটেজ কেনার কথা ভাবলে এখনই সময়
আবসন কোম্পানিটির তথ্য অনুযায়ী অন্টারিওর রিক্রিয়েশনাল জোনে এক পরিবারের জন্য নির্মিত বাড়ির দাম ২০২৩ সালে ৫ শতাংশ কমতে যাচ্ছে

বিনোদনের জন্য বাড়ি ক্রয়ের ক্ষেত্রে ২০২৩ সাল সবচেয়ে ভালো সময় হতে পারে বলে নতুন এক প্রতিবেদনে জানিয়েছে রয়্যাল লাপেজ। আবসন কোম্পানিটির তথ্য অনুযায়ী, অন্টারিওর রিক্রিয়েশনাল জোনে এক পরিবারের জন্য নির্মিত বাড়ির দাম ২০২৩ সালে ৫ শতাংশ কমতে যাচ্ছে।

অন্টারিওর রিকিয়েশনাল জোনে একক পরিবারের বাড়ির দাম ২০২২ সালে ৭ দশমিক ৩ শতাংশ বেড়ে ৬ লাখ ৩৪ হাজার ৮০০ ডলারে দাঁড়িয়েছিল। সার্র্বিকভাবে আবাসন বাজারে দাম কমা সত্ত্বেও এই বৃদ্ধি দেখা গিয়েছিল। বর্তমানে একক পরিবারের জন্য একটি ওয়াটারফ্রন্ট বাড়ির দাম ৮ দশমিক ৯ শতাংশ কমে ১০ লাখ ৬ হাজার ৬০০ ডলারে দাঁড়িয়েছে।

- Advertisement -

২০২৩ সালে দাম কমার পেছনে একাধিক কারণকে চিহ্নিত করেছে রয়্যাল লাপেজ। মূল্যস্ফীতির কারণে চাহিদা হ্রাস ও সরবরাহ কমে যাওয়া এর মধ্যে অন্যতম। ২০০ জনের ওপর পরিচালিত এক সমীক্ষায় রিয়েলটররা কানাডায় রিক্রিয়েশনাল বাড়ির চাহিদা ও সরবরাহ দুটোই হ্রাস পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

রয়াল লাপেজের পেসিডেন্ট ফিল সপার সিপি২৪কে বলেন, মহামারির সময় বাড়িতে বসে কাজের পর বাপকভাবে কর্মীরা অফিসে ফিরতে শুরু করার কারণেই মূলত কটেজ ও শ্যালেটের চাহিদা কমে গেছে। জনগণ কটেজকে এখন আর পধান আবাস হিসেবে দেখছেন না। তারা এটাকে শহুরে জীবন থেকে দূরে থাকার মাধম হিসেবেই দেখছেন।
অন্টারিওর সম্ভাব ক্রেতারা বাড়ির দাম আরও কমার আশা করতে পারেন। সাউদান কালগেরি বে এরিয়া এর বতিকম। তা না হলে আবাসন বাজার এখন কেতাদের অনুকূলে।
অন্টারিওতে ২০২২ সালে সবচেয়ে ব্যয়বহুল রিক্রিয়েশনাল আবাসন বাজার ছিল মাসক্সোা এরিয়া। এলাকাটিতে রিক্রিয়েশনাল বাড়ি বিক্রি হয়েছিল গড়ে ১০ লাখ ৬২ হাজার ৫০০ ডলারে। আগের বছরের তুলনায় পায় ১৬ শতাশ দাম কমার পর এই দামে রিক্রিয়েশনাল বাড়ি বিক্রি হয়েছিল গত বছর।

- Advertisement -

Related Articles

Latest Articles