17.7 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

অন্টারিওতে নার্সদের সমাবেশ

অন্টারিওতে নার্সদের সমাবেশ
অগ্রাধিকারগুলো নিয়ে আলোচনার জন্য রেজিস্টার্ড নার্সেস অ্যাসোসিয়েশন অব অন্টারিও আরএনএও কুইনস পার্কে এমপিপির সঙ্গে বৈঠক করে

আরও ভালো চুক্তির দাবিতে এমপিপিদের সঙ্গে বৈঠকের পাশাপাশি সমাবেশ করেছেন অন্টারিওর নার্সরা, যাতে করে তাদের পেশা শক্তিশালী হয়। এটা করতে ব্যর্থ হলে তার প্রভাব জনগণের স্বাস্থ্যের ওপর পড়বে বলেও সতর্ক করে দিয়েছেন তারা।

অগ্রাধিকারগুলো নিয়ে আলোচনার জন্য রেজিস্টার্ড নার্সেস অ্যাসোসিয়েশন অব অন্টারিও (আরএনএও) কুইন’স পার্কে এমপিপির সঙ্গে বৈঠক করে। আরএনএও প্রেসিডেন্ট ডা. ক্লাউডেটে হলোওয়ে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, নার্সিং পেশায় নিয়োজিতদের স্বাস্থ্যের সঙ্গে সাধারণ জনগণের স্বাস্থ্য বাঁধা এবং পেশাটিকে সম্মানজনকভাবে দেখতে হবে। নার্সরা আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। তাদের ভূমিকার জণ্য নার্সদের অবশ্যই সম্মান দেখাতে হবে। সেই সঙ্গে পেশাটিকেও সম্মান দেখাতে হবে। আমাদের শিক্ষার যে স্তর তার প্রতি সম্মান দেখান।

- Advertisement -

বেতন বাড়ানোর পাশাপাশি অন্যান্য পেশার সঙ্গে সমতা আনা এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে পেশাটিকে প্রতিযোগিতাক্ষম করে তোলার দাবি জানিয়েছেন আরএনএওর প্রধান নির্বাহী কর্মকর্তা ডোরিস গ্রিন্সপান। তিনি বলেন, মহামারি যখন শুরু হয় তখন কানাডার অন্যান্য অঞ্চলের তুলনায় আমাদের নিবন্ধিত নার্সের ঘাটতি ছিল ২২ হাজার। ঘাটতি সেখানেই থেমে থাকেনি, বরং আরও প্রকোট হয়েছে এবং এখন আমাদের নিবন্ধিত নার্স প্রয়োজন ২৪ হাজার।

প্রদেশের হাসপাতালগুলোতে দীর্ঘ অপেক্ষমাণ সময়ের জন্য যেসব কারণকে দায়ী করা হয়, নার্সের স্বল্পতা তার মধ্যে অন্যতম। পেশা অব্যাহত রাখতে ও কর্মীবাহিনী শক্তিশালী করতে কয়েক বছর ধরেই বেতন বৃদ্ধির লড়াই করে আসছে নার্সরা। নার্সিংয়ের এই সংকট বাস্তব ও বেদনাত্মক। এবং আমরা সবাই আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে এর চড়া মূল্য দিচ্ছি।

অন্টারিও নার্সেস অ্যাসোসিয়েশন (ওএনএ) বর্তমানে চুক্তি নিয়ে অন্টারিও হসপিটাল অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি তারা তাদের দাবি তুলে ধরতে মিছিল ও কুইন’স পার্কে সমাবেশের আয়োজন করে। গ্রুপটি প্রথমে শেরাটন সেন্টারের বাইরে জমায়েত হয়। এখানেই দুই পক্ষের মধ্যে দর-কষাকষি চলছে।

ওএনএর অন্তবর্তী প্রেসিডেন্ট বার্নি রবিনসন সিপি২৪কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, বর্তমান নার্সদেরকে ধরে রাখতে সত্যিই বেতন বাড়ানো প্রয়োজন। এছাড়া যেসব নার্স বিরক্ত হয়ে পেশা ছেড়ে অন্য কোথাও চলে গেছেন তাদেরকে ফিরিয়ে আনতেও বেতন বৃদ্ধি জরুরি।
এক বিবৃতিতে ওএনএ বলেছে, তারা একটি চুক্তিকে উপনীত হওয়ার জন্য কাজ করছে, যেখানে নার্সদের ব্যাপক অবদানের স্বীকৃতি মিলবে।

- Advertisement -

Related Articles

Latest Articles