29.9 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

কর্মীদের আয়ের তথ্য প্রকাশ টরন্টো রেস্টুরেন্টের

কর্মীদের আয়ের তথ্য প্রকাশ টরন্টো রেস্টুরেন্টের
ব্রাসা পেরুভিয়ান কিচেনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মিশেল ফ্যালকন বলেন কেন আমরা মানুষকে সেইসব বিষয় নিয়ে কথা বললে শাস্তি দেবো যা তাদের জীবীকার জোগান দেয় কেন আমরা বলবো যে আমরা স্বচ্ছ কিন্তু কেবলমাত্র বেতনের বিষয়টি ছাড়া

টরন্টোর একটি রেস্তোরাঁ তার সব কর্মীর আয়ের তথ্য প্রকাশ করেছে। এই কর্মীদের মধ্যে ব্যবস্থাপক যেমন রয়েছেন একইভাবে আছেন অন্যান্য সদস্যরা। বেতনের স্বচ্ছতা এবং বেতন নিয়ে প্রকাশ্যে কথা বলা নিয়ে যে সংস্কার চালু আছে তা থেকে বেরিয়ে আসতেই এ উদ্যোগ।
ব্রাসা পেরুভিয়ান কিচেনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মিশেল ফ্যালকন বলেন, কেন আমরা মানুষকে সেইসব বিষয় নিয়ে কথা বললে শাস্তি দেবো, যা তাদের জীবীকার জোগান দেয়। কেন আমরা বলবো যে, আমরা স্বচ্ছ? কিন্তু কেবলমাত্র বেতনের বিষয়টি ছাড়া।

ফ্যালকন বলেন, কয়েক বছর ধরেই বিষয়টি নিয়ে কথা হচ্ছে। কিন্তু ২০২১ সালে ব্রাসা চালু করার আগ পর্যন্ত তিনি বিষয়টি নিয়ে কিছু করতে পারছিলেন না। ৩০ দিন আগে যখন কর্মীদের সঙ্গে বিষয়টি ভাগাভাগি করে নেন তখন তার মধ্যে অন্যরকম অনুভূতি কাজ করছিল। মনে হয়েছিল, বড় ধরনের ভুল হচ্ছে বোধ হয়। তারা সবাই এটা বুঝেছিলেন। কিন্তু দুইজন ব্যক্তি সরসারি আমাকে স্ল্যাকে বার্তা পাঠান। তাতে লেখা ছিল এমনÑএই কোম্পানিতে চাকরি করতে পেরে আমি গর্বিত।

- Advertisement -

পেরুভিয়ান স্বাদের সালাদ ও স্মুদি সরবরাহকারী লোকাল চেইনটি গত সোমবার রেস্তোরাঁয় কাজ করে কত রোজগার করছেন তা প্রকাশ করে। ব্রাসার কর্মীরা ঘণ্টায় আয় করেন ১৯ থেকে ২১ ডলার। কিন্তু বেতনভুক্ত কর্মীরা আয় করেন বছরে ৬০ হাজার থেকে ৭৫ হাজার ডলার। কোম্পানির ঘণ্টাপ্রতি মজুরি অন্টারিওর ন্যূনতম গড় মজুরি ঘণ্টায় ১৫ দশমিক ৫০ ডলারের চেয়ে বেশি। কোম্পানির সর্বনি¤œ ঘণ্টাপ্রতি মজুরি বর্তমানে ১৯ ডলার, যা টরন্টোর লিভিজ ওয়েজের চেয়ে কম। টরন্টোর লিভিং ওয়েজ বর্তমানে ঘণ্টায় ২৩ ডলার।

- Advertisement -

Related Articles

Latest Articles