27.8 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

আকাশে বিমানের দরজা খোলার চেষ্টা, অতঃপর…

আকাশে বিমানের দরজা খোলার চেষ্টা, অতঃপর...
<br >ছবি সংগৃহীত

মাঝ আকাশে বিমানের দরজা খোলার চেষ্টা করায় এক যাত্রীকে আটক করেছে পুলিশ। দরজা খোলার চেষ্টা ছাড়াও এক কেবিন ক্রুকে ভাঙা চামচ দিয়ে গলার কাছে আঘাত করেছেন তিনি।

আজ মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানিয়েছে, গত রোববার যুক্তরাষ্ট্রে এ ঘটনা ঘটে। লস অ্যাঞ্জেলস থেকে বোস্টনগামী ইউনাইটেড এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এমন কাণ্ড ঘটান ফ্রান্সিসকো সেভেরো তোরেস নামের ৩৩ বছর বয়সী এক যুবক। তার এমন আচরণে বিমানের ভেতর সবাই ভীত হয়ে পড়েছিলেন।

- Advertisement -

বিমানটি বোস্টনের লোগান আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পরই ফ্রান্সিসকো সেভেরোকে গ্রেপ্তার করা হয়। বিবিসি জানিয়েছে, বিমানটি অবতরণ করার প্রায় ১ ঘণ্টা আগে কেবিন ক্রু বিমানের দরজা খোলার একটি সতর্কতা সংকেত পান।

এরপর বিষয়টি তদন্ত করতে গিয়ে তিনি দেখতে পান, দরজার লকটি ‘পুরোপুরি বন্ধের’ অবস্থান থেকে সরানো হয়েছে এবং এটি জরুরি লকটিও ঘোরানো হয়েছে।

কেবিন ক্রুরা তাৎক্ষণিকভাবে ফ্রান্সিসকোকে সন্দেহ করেন। কারণ তাকে দরজার কাছে ঘোরাঘুরি করতে দেখা গিয়েছিল।

যখন একজন কেবিন ক্রু তার কাছে যান, তখন ফ্রান্সিস উত্তেজিত হয়ে জিজ্ঞেস করেন, তিনি যে দরজা খোলার চেষ্টা করেছেন সেটির কোনো প্রমাণ আছে বা ক্যামেরায় কী এমন কিছু ধরা পড়েছে?

ফ্রান্সিসের ঔদ্ধত্যপূর্ণ আচরণে বিচলিত হয়ে কেবিন ক্রু বিমানের পাইলটকে জানান, ফ্রান্সিস বিমানের অন্য যাত্রীদের জন্য হুমকি হয়ে ওঠেছেন এবং বিমানটি যত দ্রুত সম্ভব অবতরণ করাতে হবে। এরপর ফ্রান্সিস আরও উত্তপ্ত হয়ে কেবিন ক্রুকে ভাঙা চামচ দিয়ে গলার কাছে তিনবার আঘাত করেন।

এদিকে ফ্রান্সিসের বিরুদ্ধে এখন ‘ফ্লাইট ক্রু সদস্যের কাজে বাধা এবং প্রাণঘাতী অস্ত্র দিয়ে আঘাতের চেষ্টার’ অভিযোগ আনা হয়েছে। আর এ অভিযোগ প্রমাণিত হলে, ফ্রান্সিসের যাবজ্জীবন কারাদণ্ড অথবা ২ লাখ ৫০ হাজার ডলার জরিমানা করা হতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles