6 C
Toronto
রবিবার, এপ্রিল ১৪, ২০২৪

১৫ স্যামন ফার্ম বন্ধের বিরোধিতা

১৫ স্যামন ফার্ম বন্ধের বিরোধিতা
ডিসকভারি আইল্যান্ডের আশপাশে ১৫টি ওপেন নেট আটলান্টিক স্যামন ফার্মের লাইসেন্স নবায়ন না করার ব্যাপারে ফেডারেল সরকারের সিদ্দান্তের বিরোধিতা করেছে ব্রিটিশ কলাম্বিয়ার একটি আদিবাসী গ্রুপ

ডিসকভারি আইল্যান্ডের আশপাশে ১৫টি ওপেন-নেট আটলান্টিক স্যামন ফার্মের লাইসেন্স নবায়ন না করার ব্যাপারে ফেডারেল সরকারের সিদ্দান্তের বিরোধিতা করেছে ব্রিটিশ কলাম্বিয়ার একটি আদিবাসী গ্রুপ। কোয়ালিশন অব ফার্র্র্স্ট নেশন্স ফর ফিণফিশ স্টিউয়ার্ডশিপ বলেছে, লাইসেন্স নবায়ন না করা লেইচ-কিউইল-ট্যাক ফার্স্ট নেশনের তাদের প্রথাগত জলসীমায় কখন কীভাবে মাছ চাষ পরিচালনা করবে সে সিদ্ধান্ত গ্রহণের স্বতন্ত্র ক্ষমতার প্রতি অশ্রদ্ধা প্রদর্শন।

কোয়ালিশনের মুখপাত্র ডালাস স্মিথ বলেন, মন্ত্রীর সঙ্গে বৈঠকের অনেক মাস পর এই সিদ্ধান্ত দুর্ভাগ্যজনকভাবে অন্যায়। ওয়েই ওয়াই কুম এবং ওয়ে ওয়াই কাই ফার্স্ট নেশনকে যাতে তাদের মূল জলসীমায় কিছু লাইসেন্স পুনরায় দেওয়া হয় সেজন্য গত নভেম্বরে ডিএফওকে সুচিন্তিত একটি প্রস্তাব পাঠায় তারা।

- Advertisement -

কোয়ালিশনের মতে, প্রস্তাবে কিছু ফিশ ফার্ম পুনরায় শুরু সতর্ক পরিকল্পনার কথা বলা হয়েছিল। সেটা হওয়ার কথা প্রথাগত জলসীমায়। সেটার দেখাশোনাও করবে ফার্স্ট নেশন তাদের স্টিউয়ার্ডশিপ কর্মসূচি। এই ফার্মগুলো কমিউনিটিগুলোকে সামগ্রিক মেরিন ব্যবস্থাপনা পরিকল্পনা এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও জানিয়েছে গ্রুপটি।

ফেডারেল সরকারের কেড়ে নেওয়া সম্পদে নিজের অধিকার প্রতিষ্ঠার চেষ্টা করছে উপকূলীয় ফার্স্ট নেশনগুলো। এর মধ্যে যেমন আছে সংরক্ষিত মেরিন এলাকা, একইভাবে আছে মাছ চাষও। নিজেদের প্রথাগত জলসীমা ব্যবস্থাপনার জন্মগত অধিকার ফিরে পাওয়ার চেষ্টা করছে উপকূলীয় আদিবাসী গোষ্ঠীগুলো।

স্মিথ বলেন, এটা এই খাত বা ফিশ ফার্ম পরিচালনকারী কোম্পানিকে রক্ষার বিষয় নয়। এটা লেইচ-কিউইল-টাক নেশনের সার্বভৌমত্বের এবং তাদের মেরিন পরিকল্পনায় স্যামন চাষ নাকি অন্য কিছু উপযুক্ত হবে সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের অধিকার নিশ্চিত করা। দুর্ভাগ্যজনক হলো ৫ হাজার কিলোমিটার দূরে অবস্থিত সরকার সরকার আরও একবার তাদের সেই সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা কেড়ে নিয়ে গেলো।

- Advertisement -

Related Articles

Latest Articles