1.6 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

হুমকি নস্যাৎ করতে মানুষের ক্ষতি পুরোপুরি বিবেচনায় নিতে ব্যর্থ সিএসআইএস

হুমকি নস্যাৎ করতে মানুষের ক্ষতি পুরোপুরি বিবেচনায় নিতে ব্যর্থ সিএসআইএস
ফাইল ছবি

সম্ভাব্য হুমকি প্রতিরোধ করতে গিয়ে মানুষ ও তাদের পরিবারগুলোর ওপর এর যে বিরূপ প্রভাব পড়তে পারে তা পুরোপুরি মূল্যায়নে কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিস (সিএসআইএস) ব্যর্থ বলে নতুন এক প্রতিবেদনে জানিয়েছে ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ইন্টেলিজেন্স রিভিউ এজেন্সি। প্রতিবেদনে আরও বলা হয়েছে, সুনির্দিষ্ট কোনো হুমকি নস্যাৎ করতে জুডিশিয়াল ওয়ারেন্ট নেওয়া প্রয়োজন কিনা সে ব্যাপারেও স্পাই এজেন্সির দৃষ্টিভঙ্গি অত্যন্ত সংকীর্ণ।

গুপ্তরবৃত্তি ও সন্ত্রাসবাদ নস্যাৎ করতে তথ্য সংগ্রহের ক্ষেত্রে সিএসআইএসকে প্রথাগত ভূমিকার বাইরে যাওয়ার ক্ষমতা দিয়ে আট বছর আগে সংসদে আইন পাস হয়। এই ক্ষমতাবলে সিএসআইএস কারো ভ্রমণ পরিকল্পনা বাতিল করে দিতে পারে, ব্যাংক লেনদেন বাতিল করে দিতে পারে।

- Advertisement -

অটোয়াভিত্তিক ইন্টারন্যাশনাল সিভিল লিবার্টিজ মনিটরিং গ্রুপ বলেছে, আইন ও চার্টার অব রাইটস অ্যান্ড ফ্রিডমস সিএসআইএস মেনে চলে যাবে এই আস্থা তাদের ওপর রাখা যায় না। যখন তাদেরকে কানাডিয়ানদের জীবনে বিঘœ ঘটানোর গোপন ক্ষমতা তাদের দেওয়া হয়েছে।

আইনের আওতায় কোনো পদক্ষেপ নেওয়ার আগে সিএসআইএসের মধ্যে বিশ^াস করার মতো এমন কারণ থাকতে হবে যে, সেখানে একটা নিরাপত্তা হুমকি রয়েছে। চার্টার অব রাইটসে দেওয়া স্বাধীনতা খর্ব হতে পারে বা কানাডিয়ান আইন লঙ্ঘিত হতে পারে এমন আশঙ্কা থাকলে সেক্ষেত্রে স্পাই এজেন্সিটিকে আদালতের কাছ থেকে ওয়ারেন্ট নিতে হয়।

 

- Advertisement -

Related Articles

Latest Articles