4 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

নটউইথস্ট্যান্ডিং ক্লজ নিয়ে বিতর্ক প্রয়োজন

নটউইথস্ট্যান্ডিং ক্লজ নিয়ে বিতর্ক প্রয়োজন
জুবেরি বলেন আপনি যখন নটউইথস্ট্যান্ডিং ক্লজ প্রয়োগ করবেন এবং এর ফলে মানুষের অধিকার বাতিল হয়ে যাবে তখন এই ক্লজ নিয়েই প্রশ্ন উঠবে

কানাডার জন্য নটউইথস্ট্যান্ডিং ক্লজ নিয়ে বিতর্ক হওয়া প্রয়োজন বলে মনে করেন মন্ট্রিয়লের লিবারেল এমপি সামির জুবেরি। প্রয়োজন মনে করলে প্রদেশের তা প্রয়োগের অধিকার আছে কিনা তা নিয়ে আলোচনা করতে হাইস অব কমন্সকে গত সপ্তাহে ব্লক কুইবেকোয়িস বাধ্য করার পর এই মন্তব্য করলেন তিনি।

কিন্তু লিবারেল ও নিউ ডেমোক্র্যাটদের ভোটে প্রস্তাবটি বাতিল হয়ে যায়। যদিও কনজার্ভেটিভ পার্টি ব্লকের দাবির প্রতি সমর্থন জানায়।
নটউইথস্ট্যান্ডিং ক্লজ হচ্ছে চার্টার অব রাইটস অ্যান্ড ফ্রিডমে দেওয়া একটি প্রভিশন, যা প্রাদেশিক ও ফেডারেল সরকারকে আইন পাসের ক্ষমতা দেয়। আইনটি পাঁচ বছর পর্যন্ত চার্টারের উর্ধ্বে থাকে। এটা নতুন না হলেও কেউ যাতে আদালতে চ্যালেঞ্জ করতে না পারে সেজন্য কুইবেক ও অন্টারিও এটি ফিরিয়ে আনায় এর ব্যবহার নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে বির্তক উঠেছে।

- Advertisement -

জুবেরি বলেন, আপনি যখন নটউইথস্ট্যান্ডিং ক্লজ প্রয়োগ করবেন এবং এর ফলে মানুষের অধিকার বাতিল হয়ে যাবে তখন এই ক্লজ নিয়েই প্রশ্ন উঠবে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ক্লজটির প্রি-এমটিভ প্রয়োগ নিয়ে সমালোচনা করেছেন এবং ২০২১ সালে দ্য কানাডিয়ান প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, চার্টারে ক্লজটি রাখার জন্য তার বাবা সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোকে তিনি নিন্দা জানাচ্ছেন। এটি ছিল প্রদেশগুলোর তরফ থেকে তোলা দাবি, পিয়েরে ট্রুডো যা কোনো প্রতিবাদ ছাড়াই সাংবিধানিক আলোচনায় মেনে নেন।

বিতর্কিত সাংবিধানিক আলোচনা বিশেষ করে কানাডা যখন উচ্চ মূল্যস্ফীতির মতো অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছে তখন তা পূণর্মূল্যায়নের সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে জুবেরি বলেন, বিষয়টি জটিল বলেই যে আমরা এ থেকে দূরে থাকবো বিষয়টি তেমন নয়।

জুবেরি বর্তমানে সরকারের ব্যাকবেঞ্চ সদস্য। তিনি প্রথম এমপি নির্বাচিত হন ২০১৯ সালে লিবারেলদের নির্ভরযোগ্য রাইডিং মন্ট্রিয়লের ডলার্ড থেকে। কুইবেকের একমাত্র মুসলিম এমপি জুবেরি বলেন, তিনি জানেন যে, বিল ২১ নিয়ে তার বক্তব্য ভিন্নভাবে দেখা হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI

- Advertisement -

Related Articles

Latest Articles