20.9 C
Toronto
মঙ্গলবার, জুলাই ১৬, ২০২৪

বাংলাদেশে আমাদের গ্রামের বাড়ি

বাংলাদেশে আমাদের গ্রামের বাড়ি
ফাইল ছবি

Money never makes me rich!!! The precious memories that make me rich and happy.

অর্থের ধনী আমার বাপদাদা কখনই ছিলেন না, এবং আমিও আমার জীবনে কখনই হবো না, তবে যা আমাকে অনেক ধনী বানিয়েছে তা হলো এই সবুজে ঘেরা বাপ্-মা বা দাদা-দাদির স্মৃতিবিজড়িত ভিটা এবং দিনে দিনে তৈরী হওয়া প্রিয় মানুষদের সাথে অনেক স্মৃতি। অর্থ আমায় বাজার খরচ, বাড়ি ভাড়া, চিকিৎসা বা আনুষাঙ্গিক বিষয় সাহায্য করে এবং সেই পরিমান অর্থের খুবই প্রয়োজন, কিন্তু এই অর্থ আমাকে কখনই ধনী বানায় না বা বানাবেও না, আমি ধনী যে একটি নিম্ন মধ্যবিত্ত বা গরিবের ঘরের ছেলে হয়েও আমার জীবনে অনেক অনেক সুন্দর স্মৃতি রয়ে গেছে। মহান আল্লাহ তালাকে ধন্যবাদ যে তিনি আমাকে এই সুন্দর স্মৃতি তৈরিতে সহায়তা করেছেন।

- Advertisement -

ছোটোখাটো এবং সাধারণ, কিন্তু খোলামেলা এবং গাছগাছালিতে ঘেরা। সকাল শুরু হয় পাখির ডাকে এবং চলে সারাদিন, তাছাড়া আছে ৬/৭ টি পিচ্চি-পাচ্চার কোলাহল প্রায় সব সময়ই থাকে। এবার বাংলাদেশ এবং ইন্ডিয়ার অনেক জায়গায় যাওয়া হয়েছে কিন্তু সব জায়াগাতেই বেশ গরম এবং অনেক ধুলাবালি কিন্তু এখানে ছিল অনেক শান্তি। ধন্যবাদ পদ্মা ব্রিজ যার কারণে এবার দেশে অবস্থানের অনেকটা সময় এখানে কাটানো সম্ভব হয়েছিল।

বাংলাদেশে আমার জন্য বিশেষ একটা সমস্যা হলো, ওখানকার ওয়াশরুম। বাসাবাড়ি, হোটেল বা পাবলিক প্লেসে যেখানেই যান না কেন, ওয়াশরুমগুলি সবসময় পানিতে ভেজা এবং স্যাঁতসেতে। খুবই অসতিকর। আর এই কারণে দিনে প্রায়ই অনেকবার গোসল করতে হয়েছে।

যদিও এক সময় ঐসবের মধ্যেই বড়ো হয়েছি কিন্তু দীর্ঘ ৩০/৩১ বছর দেশের বাইরে থাকায় এখন ওই অবস্থা এডজাস্ট করা কঠিন হয়ে পড়ে। দীর্ঘ একমাস পর কালকে একটু শান্তি করে ওয়াশরুম ব্যবহার করা গেছে। গোসল এবং টয়লেটের জায়গাটি যদি আলাদা থাকতো অথবা এই দুটির মধ্যে ফ্লোর যদি একটু উচিনিচু থাকতো তাহলে হয়তো এই সমস্যা হতো না। আর বাসার থেকে বাইরে গেলে খুব হিসাব করে পানি পান করতে হয়েছে কারণ পাবলিক প্লেসে ওয়াশরুম ব্যবহার করাটা Nightmare . বাড়ি তৈরির ক্ষেত্রে এগুলির দিকে নজর দেওয়া উচিত এবং পরিবর্তন দরকার। যদি আবার ২/১ বছর ওখানে এক নাগাড়ে থাকা হয় তাহলে হয়তো এগুলি এডজাস্ট হয়ে যাবে। যাহোক, প্রিয় কিছু জায়গা এবং প্রিয় মানুষদের সান্নিধ্য এই সমস্যাকে ম্লান করে দেয়।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles