10.8 C
Toronto
বুধবার, মে ৮, ২০২৪

সুদের হার শেষবারের মতো বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

সুদের হার শেষবারের মতো বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক
কেন্দ্রীয় এই দফায় সুদের হার ২৫ শতাংশীয় পয়েন্ট বাড়িয়েছে

ব্যাংক অব কানাডা সুদের হার শেষবারের মতো বাড়িয়েছে। উচ্চ সুদের হারের প্রভাব অর্থনীতিতে কী দাঁড়ায় তা মূল্যায়ন স্থগিত করেছে তারা।

কেন্দ্রীয় এই দফায় সুদের হার ২৫ শতাংশীয় পয়েন্ট বাড়িয়েছে। এ নিয়ে গত মার্চ থেকে আট দফা সুদের হার বাড়ালো ব্যাংক অব কানাডা। বর্তমানে কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারণী সুদের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৫ শতাংশ, ২০০৭ সালের পর যা সর্বোচ্চ।

- Advertisement -

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ব্যাংক অব কানাডা বলেছে, কানাডার অর্থনীতি এখনো উত্তপ্ত, যা ব্যাংকের পর্ষদকে আরও একবার সুদের হার বৃদ্ধিতে উৎসাহিত করেছে। যদিও অর্থনৈতিক উন্নয়ন বর্তমান প্রাক্কলন অনুযায়ীই রয়েছে, তারপরও সুদের হার বর্তমান পর্যায়ে ধরে রাখার প্রত্যাশা করছে কেন্দ্রীয় ব্যাংক।

গভর্নর টিফ ম্যাকক্লেম এক সংবাদ সম্মেলনে বলেন, পরিস্কার করে বললে, এটা শর্তসাপেক্ষ বিরতি। মূল্যস্ফীতি ২ শতাংশ লক্ষ্যমাত্রার মধ্যে আনতে হলে আমাদের আরও কিছু করতে হবে এবং আমরা স্টো করবো।

টিডির অর্থনীতির পরিচালক জেমস অরল্যান্ডো বলেন, আর্থিক অবস্থা যাতে আঁটোসাঁটো থাকে এবং ব্যয় সীমিত হয় সেজন্য ব্যাংক অব কানাডাকে সুদের হার বৃদ্ধির সুযোগ উন্মুক্ত রাখতেই হবে।

কয়েক মাস ধরে মূল্যস্ফীতি কমে আসার মধ্যেই বুধবার সুদের হার বাড়ালো ব্যাংক অব কানাডা। গত গ্রীষ্মে মূল্যস্ফীতি ৮ দশমিক ১ শতাংশে উঠে যাওয়ার পর তা কমে আসে এবং ডিসেম্বরে এর হার ছিল ৬ দশমিক ৩ শতাংশ।

ব্যাংক অব কানাডা তাদের সর্বশেষ মুদ্রানীতি প্রতিবেদনও প্রকাশ করেছে। এতে অর্থনীতি ও মূল্যস্ফীতির প্রাক্কলন দেওয়া হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, আগের ধারণার চেয়ে মূল্যস্ফীতি দ্রুত হ্রাস পাবে বলে প্রত্যাশা করছে কেন্দ্রীয় ব্যাংক। ২০২৩ সালের মাঝামাঝি বার্ষিক মূল্যস্ফীতির হার ৩ শতাংশে নেমে আসবে বলে মনে করছে ব্যাংক অব কানাডা। আর ২ শতাংশ লক্ষ্যমাত্রার মধ্যে আসবে ২০২৪ সালে।

মূল্যস্ফীতি কমে আসার কারণ মূলত জ¦ালানি তেলের মূল্যহ্রাসের পাশাপাশি বৈশি^ক সরবরাহ ব্যবস্থার বিঘœ দূর হওয়া। অরল্যান্ডো বলেন, এ বছর মূল্যস্ফীতি উল্লেখযোগ্য হারে কমে যাওয়ার ব্যাপারে অর্থনীতিবিদরা ক্রমেই আশাবাদী হয়ে উঠছেন। মূল্যস্ফীতি কমানোর জন্য যা যা প্রয়োজন তার সবই ব্যবহার করা হচ্ছে।
ব্যাংক অব কানাডার প্রাক্কলন অনুযায়ী, ২০২৩ সালে কানাডার অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ১ শতাংশ। ২০২২ সালে যেখানে প্রবৃদ্ধি হয়েছিল ৩ দশমিক ৬ শতাংশ।

- Advertisement -

Related Articles

Latest Articles