3.4 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

আগাম নটউইথস্ট্যান্ডিং ক্লজ ব্যবহারের বিপক্ষে প্রধানমন্ত্রী

আগাম নটউইথস্ট্যান্ডিং ক্লজ ব্যবহারের বিপক্ষে প্রধানমন্ত্রী
ট্রুডো বলেন প্রদেশের নটউইথস্ট্যান্ডিং ক্লজ আগ বাড়িয়ে ব্যবহার করা উচিত বলে তিনি মনে করেন না আদালতে না গিয়ে মৌলিক অধিকার রোহিত করতে কোনো প্রদেশ বা অঞ্চলের নটউইথস্ট্যান্ডিং ক্লজ ব্যবহারের বিষয়ে বরাবরই নিন্দা জানিয়ে আসছি আমি

প্রদেশগুলোর আগেভাগেই নটউইথস্ট্যান্ডিং ক্লক ব্যবহার করা উচিত নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কারণ, এর মধ্য দিয়ে মৌলিক অধিকার ও স্বাধীনতা বাতিল হয়ে যায়।

এদিকে কুইবেকের প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগু প্রদেশের গণতন্ত্র ও জনগণের ওপর আক্রমণের জন্য প্রধানমন্ত্রীকে অভিযুক্ত করে বলেছেন, তিনি নটউইথস্ট্যান্ডিং ক্লজ সীমিত করতে চাইছেন। জাস্টিন ট্রুডোর এই ইচ্ছা সমন্বিত অধিকার রক্ষার ক্ষেত্রে আমাদের জাতির সামর্থ্যরে ওপর আঘাত।
কানাডিয়ান চার্টার অব রাইটস অ্যান্ড ফ্রিডমসের ৩৩ অনুচ্ছেদের নটউইথস্ট্যান্ডিং ক্লজ সংসদ অথবা প্রাদেশিক আইনসভাকে টার্টারের নির্দিষ্ট কোনো সেকশনকে রহিত করার ক্ষমতা দিয়ে থাকে।

- Advertisement -

এক সাক্ষাৎকারে ট্রুডোর মন্তব্যের প্রতিক্রিয়ায় লেগু বলেন, এর ব্যবহারের বিষয়ে সুপ্রিম কোর্টের কাছে উত্তর চাওয়ার পরিকল্পনা করছেন তিনি।
এর আগে ট্রুডো বলেন, প্রদেশের নটউইথস্ট্যান্ডিং ক্লজ আগ বাড়িয়ে ব্যবহার করা উচিত বলে তিনি মনে করেন না। আদালতে না গিয়ে মৌলিক অধিকার রোহিত করতে কোনো প্রদেশ বা অঞ্চলের নটউইথস্ট্যান্ডিং ক্লজ ব্যবহারের বিষয়ে বরাবরই নিন্দা জানিয়ে আসছি আমি। আমার মতে, এটা সঠিক কাজ নয়।
বিল ২১ নামে পরিচিত কুইবেক ধর্মনিরপেক্ষ আইনের ওপর অগ্রিম নটউইতস্ট্যান্ডিং ক্লজ প্রয়োগ করেছে লেগুর সরকার। বিলে সরকারি চাকরিতে নিয়োজিত ব্যক্তিদের কাজে থাকা অবস্থায় ধর্মীয় চিহ্ন পরিধান নিষিদ্ধ করা হয়েছে।

বিল ২১ সুপ্রিম কোর্টে গেলে সরকারের তাতে হস্তক্ষেপের পরিকল্পনা রয়েছে বলে জানান জাস্টিন ট্রুডো।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles