9.8 C
Toronto
সোমবার, অক্টোবর ১৮, ২০২১

ভুল তথ্য ও নথিপত্র সরবরাহ করলেই শাস্তি

টরন্টো পিয়ারসন এয়ারপোর্ট

পুরোপুরি ভ্যাকসিনেটেড কানাডিয়ান নাগরিকদের জন্য কোয়ারেন্টিনের শর্ত গত ৫ জুলাই থেকে শিথিল করেছে সরকার। কিছু ক্ষেত্রে বিদেশিদের জন্যও এ অব্যাহতি আছে। তবে সেক্ষেত্রে তাদেরকে অবশ্যই কানাডায় প্রবেশের আগে অ্যারাইভক্যান অ্যাপে ভ্যাকসিনেশন সম্পর্কিত নথিপত্র আপলোড করতে হবে।

কিন্তু এই দুই ব্যক্তি পুরোপুরি ভ্যাকসিনেটেড নন এবং সরকার অনুমোদিত হোটেলে তিন দিনের কোয়ারেন্টিন তাদের জন্য বাধ্যতামূলক। পাশাপাশি আরও ১৪ দিনের কোয়ারেন্টিন, যাত্রার আগে ও পৌঁছানোর পর এবং এর আরও ৮ দিন পর কোভিড পরীক্ষার শর্তও তাদের ক্ষেত্রে প্রযোজ্য।

সম্প্রতি, ভুয়া ভ্যাকসিনেশন নথি প্রদর্শনের দায়ে যুক্তরাষ্ট্র থেকে কানাডায় আসা দুই ভ্রমণকারীর প্রত্যেককে ২ হাজার ডলার করে জরিমানা করা হয়েছে। ভুয়া ভ্যাকসিনেশন নথি প্রদানের পাশাপাশি তারা যুক্তরাষ্ট্র ছাড়ার আগে কোভিড পরীক্ষা নিয়েও মিথ্যাচার করেন। এছাড়া কানাডায় প্রবেশের পর পরীক্ষা করা বা সরকার অনুমোদিত হোটেলে থাকার যে বাধ্যবাধকতা রয়েছে এই যাত্রীরা তাও অমান্য করেছেন বলে জানিয়েছে পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা। শুক্রবার প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানিয়েছে, ওই যাত্রীরা গত সপ্তাহে কানাডায় পৌঁছান এবং চারটি করে মোট ১৯ হাজার ৭২০ ডলার জরিমানা করা হয় তাদেরকে।

ভ্রমণকারীরা সব প্রশ্নের উত্তর যেন সৎভাবে দেন সে ব্যাপারে সবাইকে উৎসাহিত করে আসছে পাবলিক হেলথ এজেন্সি। এছাড়া কানাডায় প্রবেশের পর সরকারকে ভুল তথ্য ও নথিপত্র সরবরাহ করা যে গুরুতর অপরাধ সে ব্যাপারেও সতর্ক করে আসছে সংস্থাটি। কোয়ারেন্টিন ও আইসোলেশনের নির্দেশনা অমান্য করলে প্রত্যেক অপরাধ বা প্রত্যেক দিনের জন্য ৫ হাজার ডলার পর্যন্ত জরিমানা করার সুযোগ রয়েছে।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles