1.6 C
Toronto
সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

হাইব্রিড বাঙালি

হাইব্রিড বাঙালি
তাদের ফুটবল জার্সী পরে আমারা কক্সবাজার বীচ তোলপাড় করছিটি এস সি অঙ্গণে বড় পর্দায় হাজারো দর্শক খেলে দেখে তাদের জন্যে মাতম করছে

গত এক বিশ্বকাপ ফুটবলের আগে এখনকার মতই হাইব্রীড বাঙালি আর্জেন্টিনিয়ান এবং বাঙালি ব্রাজিলিয়াদের মহা হট্টোগোল চলছিলো বাংলাদেশ জুড়ে। কৌতুহল বশত নিজের ও বন্ধু বান্ধবদের পরিচিত ১০ জন করে টরন্ট প্রবাসী আর্জেন্টেনিয়ান ও ব্রাজিলিয়ানদের কাছে গিয়ে জানতে চেয়ে ছিলাম বাংলাদেশের কথা। ৩জন জীবনে এই নাম শোনেনি । ৩জন নাম শুনেছে তবে কোন মহাদেশে তা জানেনা।

২জন ইন্ডিয়ার মধ্যেই একটা বাংলাদেশ আছে মনে করে। বাকি ২জন আমার বন্ধু বলে জানে বাংলাদেশ নামের একটা চলনসই দেশ আছে,যেখান থেকে আমি এসেছি। অথচ তাদের ফুটবল জার্সী পরে আমারা কক্সবাজার বীচ তোলপাড় করছি,টি এস সি অঙ্গণে বড় পর্দায় হাজারো দর্শক খেলে দেখে তাদের জন্যে মাতম করছে।

- Advertisement -

কি আজব নয়কি বাংলাদেশের মানুষ ! অবশ্য ভালো ব্যাপারও আছে এক মধ্যবয়স্ক টরন্ট প্রবাসী ব্রাজিলের নারী শিল্পীকে ফোনে ছবি দেখিয়ে ছিলাম সাভারে একটি তিন তলা বাড়ি ব্রাজিলের হলুদ সবুজ পতাকার রঙে

সাজানো,মাঝে বলটিও আছে। তিনি বল্লেন এত উঁচু বাড়িতো ব্রাজিলেই তিনি তাদের পতাকার সাজে সেজে দাঁড়াতে দেখেন নাই। খুশিতে নামী ব্রাজিলিয়ান রেস্টুরান্টে একবেলা খাইয়ে ছিলেন আমাকে।

স্করবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles