4.6 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

কানাডিয়ান অভিজ্ঞতা : রিফ্রেশমেন্ট বাধ্যতামূলক ট্রেনিং কোর্স

কানাডিয়ান অভিজ্ঞতা : রিফ্রেশমেন্ট বাধ্যতামূলক ট্রেনিং কোর্স
ছবি/ গুলামিও জুলিয়েট

প্রতি বছরের মত এবারও প্রায় ১১টি বিষয়ে রিফ্রেশমেন্ট বাধ্যতামূলক ট্রেনিং কোর্স শেষ করলাম আজ। তার মধ্যে একটি কোর্সের মধ্যে ছিল যৌন হয়রানি প্রতিরোধে নির্দেশনা। পরিস্কার করে বলা হয়েছে, নিজে করবে না, অন্যকে করতে দিবে না, কেউ করলে সাথে সাথে তার বিরুদ্ধে রিপোর্ট করতে হবে। যদি এগুলো কেউ না মানে? চাকুরী চলে যাবে, জেল জরিমানাও হতে পারে। এই দেশে আপনার পাশের সহকর্মী মেয়েটি আপনার দৃষ্টিতে ‘উদাম’ থাকলেও তার দিকে খারাপ নজরে তাকানো যাবে না, শরীরে টাচ করা যাবে না, কোনরকম যৌন হয়রানি করা যাবে না। আঁকাড়ে, ইংগিতে করলেও চাকুরী থাকবে না। এটাই আইনের শাসন, এটাই পারস্পরিক শ্রদ্ধাবোধ, এটাই নারী পুরুষের মধ্যে ইকুয়ালিটি যা প্রতিটি কর্মস্হলে আইন দ্বারা নিশ্চিত করা হয়েছে।

যেখানে আইন আছে অথচ আইনের প্রয়োগ নেই, কেন? কারণ সেখানে নিয়োগ, বদলী, পদোন্নতি সবকিছুই হয় রাজনৈতিক দলের পরিচয় দেখে। কেন সেটা করা হয়, কারণ জনগণের মতামত ছাড়াই ছলে বলে কৌশলে ক্ষমতায় যাওয়া ও ক্ষমতা দীর্ঘস্থায়ীভাবে টিকিয়ে রাখার জন্যে। অতএব সেখানে কোনকিছুই সাধারণভাবে, নরমালভাবে সম্পন্ন হওয়া সম্ভব হয়ে উঠে না।

- Advertisement -

একারণেই দরকার রাষ্ট্র সংস্কার। যে সব বিষয় মানুষকে মানুষের নিজ স্বাধীনতা নিয়ে বাঁচতে দেয় না, বেড়ে উঠতে দেয় না, প্রতিনিয়ত একটা ভয়ের মধ্যে বাঁচতে হয়, সামান্য কাজটিও তদবীর করে অর্জন করতে হয়, ক্ষমতাবান কারো না কারো লেজুরবৃত্তি করে জীবন ধারণ করতে হয় সেই জীবন দাসত্বের জীবন, শৃংক্ষলিত জীবন। এই জীবন্মৃত অবস্হা থেকে মুক্তি পেতে হলে অবশ্যই রাষ্ট্র সংস্কার করতে হবে। আর সেই সংস্কার কোন নেতার মুখের কথায় বা মৌখিক ওয়াদায় বাস্তবায়িত হবে না।

এখনই সময় ক্ষমতাসীন ও ক্ষমতা বহির্ভূত সকল রাজনৈতিক শক্তির এক টেবিলে বসা। গনতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রুপ দেবার মাধ্যমে কোটি কোটি মানুষকে গোলামীর জীবন থেকে মুক্তি দেয়া। তা না হলে যতই আন্দোলন হোক, রক্তপাত হোক, ক্ষমতার পরিবর্তন হলেও পাঁচ পয়সার কাজেও লাগবে না। যদুর পরিবর্তে মধু আর মধুর পরিবর্তে যদু এসে কোন লাভ হবে না। লাভ হবে শুধু যদু আর মধুর আত্মীয় পরিবার আর চামচাদের।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles