4.5 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

কানাডিয়ানদের মধ্যে অপরাধ নিয়ে উদ্বেগ বেড়েছে

কানাডিয়ানদের মধ্যে অপরাধ নিয়ে উদ্বেগ বেড়েছে
কানাডিয়ানরা অপরাধ নিয়ে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি উদ্বেগে রয়েছে

কানাডিয়ানরা অপরাধ নিয়ে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি উদ্বেগে রয়েছে। অ্যাঙ্গাস রিড পরিচালিত সাম্প্রতিক এক সমীক্ষায় এমনটাই উঠে এসেছে।

সমীক্ষায় অশ নেওয়া প্রতি পাঁচজনের মধ্যে তিনজন কানাডিয়ান অর্থাৎ ৬০ শতাশের বিশ^াস কমিউনিটিতে গত প৭াচ বছরের মধ্যে অপরাধ সবচেয়ে বেশি বেড়েছে।

- Advertisement -

অ্যাঙ্গাস রিড এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০১৪ সালে যে সংখ্যক মানুষের মধ্যে এ ধরনের উদ্বেগ ছিল এখন তার সংখ্যা দ্বিগুন হয়েছে। ওই সময় ৩০ শতাংশ কানাডিয়ান অপরাধ বাড়ছে বলে মন্তব্য করেছিলেন।

২০১৪ সালের পর বিভিন্ন ধরনের অপরাধ কমলেও সহিংস অপরাধ বেড়ে গেছে। এই সময়ে বিচার বিভাগসহ গুরুত্বপূর্ণ কিছু প্রতিষ্ঠানের ওপর জনগণের আস্থাতেও ফাঁটল দেখা গেছে। আরসিএমপির ওপর আস্থা আছে কিনা? এই পশ্নে ৪৭ শতাংশ কানাডিয়ান হ্যা সূচক উত্তর দেন। ২০১৪ সালে এর হার ছিল যেখানে ৬৭ শতাংশ। অন্যদিকে আরসিএমপির ওপর আস্থা না থাকার কথা জানিয়েছেন সমীক্ষায় অংশ নেওয়া ৪৫ শতাংশ কানাডিয়ান। এ হার সবচেয়ে কম আদিবাসী ও সংখ্যালঘু কমিউনিটির মানুষদের মধ্যে।

স্থানীয় পুলিশের ওপর আস্থা রয়েছে ৫ শতাংশ মানুষের। যদিও আদিবাসী কমিউনিটির ৪৩ শতাংশ মানুষ স্থানীয় পুলিশের ওপর আস্থা রাখার কথা জানিয়েছে। প্রাদেশিক আদালতের সহায়তার দিকেও নজর দিয়েছে জরিপকারীরা। তাতে ৩৬ শতাংশ কানাডিয়ান প্রাদেশিক ফৌজদারি আদালতের ওপর সামান্য বা আদৌ আস্থা না থাকার জানিয়েছে।

অ্যাঙ্গাস রিড প্রাপ্ত বয়স্ক ৫ হাজার ৪ জন কানাডিয়ানের ওপর অনলাইনে সমীক্ষাটি পরিচালনা করে।

- Advertisement -

Related Articles

Latest Articles