5.2 C
Toronto
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

সেপ্টেম্বরে বেকারত্বের হার কমেছে

সেপ্টেম্বরে বেকারত্বের হার কমেছে
ছবি/ জনসন হাফসো

অপেক্ষাকৃত কম মানুষ চাকরির সন্ধান করায় সেপ্টেম্বরে কানাডায় বেকারত্বের হার কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ২ শতাংশ। আগস্টে যেখানে এর হার ছিল ৫ দশমিক ৪ শতাংশ। স্ট্যাটিস্টিকস কানাডা তাদের শ্রমশক্তি জরিপে এ তথ্য জানিয়েছে। এ সময়ে কানাডার অর্থনীতিতে ২১ হাজার কর্মসংস্থান যোগ হয়েছে।

অর্থনীতিবিদরা বলছেন, কর্মসংস্থান সংক্রান্ত সাম্প্রতিক প্রতিবেদন এই ইঙ্গিতই দিচ্ছে যে, নিয়োগদাতারা এখনো কর্মী নিয়োগে আগ্রহী এবং মজুরিও সে অনুযায়ী বাড়ছে।

- Advertisement -

স্ট্যাটিস্টিকস কানাডার প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরে মজুরি বেড়েছে আগের বছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ২ শতাংশ। ঘণ্টাপ্রতি মজুরি দাঁড়িয়েছে ৩১ দশমিক ৬৭ ডলার। এ নিয়ে টানা পাঁচ মাস ঘণ্টাপ্রতি মজুরি বাড়ল। যদিও মূল্যস্ফীতির হারের চেয়ে এখনো তা কম।
ইনডিডের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ব্রেন্ডন বার্নার্ড বলেন, বর্তমানে আমরা যে শক্তিশালী মজুরি বৃদ্ধি দেখছি তা মূলত উচ্চ মূল্যস্ফীতি এবং কিচু নিয়োগদাতার জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে বেতন বাড়ানোর ফল।

আগস্টে মূল্যস্ফীতির হার ৭ শতাংশে থাকায় ব্যাংক অব কানাডা মজুরি বৃদ্ধির হারের দিকে নজর রাখছে।
কানাডার শ্রমশক্তিতে অংশগ্রহণ বৃদ্ধিও বেকারত্বের হার কমার আরেকটি কারণ। সেপ্টেম্বরে কানাডায় শ্রমশক্তিতে অংশগ্রহণ বেড়েছে দশমিক ১ শতাংশীয় পয়েন্ট। টিডি অর্থনীতির পরিচালক জেমস অরল্যান্ডো বলেন, এখনো আমাদের প্রচুর পদ খালি আছে। এখনো আমাদের শ্রমিক চাহিদা ও সরবরাহের মধ্যে ভারসাম্যহীনতা রয়েছে।

বিদ্যমান শ্রমিক সংকট সমস্যার সমাধানে ও শুন্যপদ পূরণে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সপ্তাহে ২০ ঘণ্টার বেশি কাজ করার অনুমতি দেওয়ার কথা ঘোষণা করেছেন অভিবাসনমন্ত্রী শন ফ্রেজার।

জুলাইয়ে প্রতিষ্ঠানগুলো প্রায় ১০ লাখ কর্মী নিয়োগ দিয়েছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে ব্যাংক অব কানাডা সুদের হার বৃদ্ধি আগ্রাসীভাবে বৃদ্ধি অব্যাহত রাখায় কানাডার অর্থনীতিতে এর প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে। অর্থাৎ অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থান উভয়ই হ্রাস পেতে পারে।
উচ্চ মূল্যস্ফীতির জন্য আটোসাঁটো শ্রমবাজারকে খানিকটা দায়ী বলে মনে করে ব্যাংক অব কানাডা। অরল্যান্ডো বলেন, সমস্যাটি সমাধানে আমাদের দীর্ঘ পথ পাড়ি দিতে হবে।

মার্চ থেকে এ পর্যন্ত সুদের হার দশমিক ২৫ শতাংশ বাড়িয়ে ৩ দশমিক ২৫ শতাংশে উন্নীত করেছে ব্যাংক অব কানাডা। কানাডার ইতিহাসে এটাই সবচেয়ে দ্রুত সুদের হার বৃদ্ধি। মূল্যস্ফীতির হার ব্যাংক অব কানাডার ২ শতাংশ লক্ষ্যমাত্রার অনেক উপরে থাকায় ২৬ অক্টোবর সুদের হার আরেক দফা বাড়ানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles