4.1 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

‘বোল্ড হওয়া’ কোহলির ৩ রান! কী বলছে নিয়ম?

‘বোল্ড হওয়া’ কোহলির ৩ রান! কী বলছে নিয়ম?
ছবি সংগৃহীত

থ্রিল জমিয়ে দেওয়া ম্যাচের শেষ বলে ভারত পেয়েছে নাটকীয় জয়। আর সেই রূপকথায় মহানায়ক হয়েই আছেন বিরাট কোহলি। তবে একটা বিতর্কও তৈরি হয়েছে নো বল দেওয়া এবং বোল্ড হওয়া বলে ৩ রান দেওয়া নিয়ে।

শেষ ওভারের চতুর্থ বলটি প্রথম নো বল করেন নওয়াজ। ফুল টস বলটি কোহলির কোমরের উপরে ছিল। সেই বলে ছক্কা মারেন তিনি। এক বলে ৭ রান হয় ভারতের। সেই সঙ্গে ফ্রি হিটের ঘোষণা করেন আম্পায়ার। পরের বলটি ওয়াইড করেন নওয়াজ। সেই কারণে ফ্রি হিট করার আরও একটি সুযোগ পান বিরাট। এ বার নওয়াজের বলে বোল্ড হয়ে যান ভারতের প্রাক্তন অধিনায়ক। কিন্তু ফ্রি হিট থাকার কারণে আউট হননি বিরাট। বলটি উইকেটে লেগে বাউন্ডারির দিকে চলে যায়। সেই সুযোগ ৩টি রান নিয়ে নেন বিরাট এবং দীনেশ কার্তিক। বিতর্কের কারণ এই ৩টি রান।

- Advertisement -

মাঠেই বাবর আজ়ম এবং পাকিস্তানের অন্য ক্রিকেটারদের আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায়। তারা ভারতকে ৩ রান দেওয়া নিয়ে আপত্তি করছিলেন। বাবররা বলতে চাইছিলেন বিরাট বোল্ড হওয়া মাত্রই বলটি ডেড হয়ে গিয়েছে। সে ক্ষেত্রে ৩ রান কেন হবে। আম্পায়ার যদিও বাই রানের সিদ্ধান্ত জানান। শুধু পাকিস্তান নয়, অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ব্র্যাড হগও ভারতের বিরুদ্ধে কথা বলেন। হগ টুইট করে লেখেন, ‘নো বলটি কেন রিভিউ করা হল না। সেটা যদি না হয় তা হলে বিরাট বোল্ড হওয়ার পর বলটি ডেড হবে না কেন?’

তবে আইসিসির নিয়ম কী বলছে বল তখনই ডেড বল হবে, যখন বলটি উইকেটরক্ষক অথবা বোলারের হাতে আসবে, নয়তো বলটি বাউন্ডারি লাইনের বাইরে চলে যাবে অথবা এক জন ব্যাটার আউট হয়ে যাবে। এই ক্ষেত্রে ফ্রি হিট থাকায় যেহেতু বিরাট আউট হননি তাই আম্পায়ার ৩ রান বাই হিসাবে দেন। আইসিসির নিয়ম অনুযায়ী আম্পায়ার কোনও ভুল করেননি।

- Advertisement -

Related Articles

Latest Articles