19.9 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

কানাডায় বাড়ির মালিক হওয়ার হার কমেছে

কানাডায় বাড়ির মালিক হওয়ার হার কমেছে
ছবি টড কেন্ট

কানাডায় বাড়ির মালিক হওয়ার হাম কমে গেছে বলে জানিয়েছে স্ট্যাটিস্টিকস কানাডা। বিশেষ করে তরুণরা আগের দশকের তুলনায় ২০২১ সালে কম বাড়ির মালিক হয়েছেন।

সম্প্রতি প্রকাশিত শুমারির তথ্য অনুযায়ী, ২০২১ সালে ৬৬ দশমিক ৫ শতাংশ কানাডিয়ান বাড়ির মালিক হয়েছেন। ২০১১ সালে এ হার ছিল যেখানে ৬৯ শতাংশ।

- Advertisement -

সাম্প্রতিক বছরগুলোতে বাড়ির দাম কানাডিয়ানদের আয়ের চেয়ে বেশি বেড়েছে। স্ট্যাটিস্টিকস কানাডা বলছে, ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত পরিবারের গড় আয় ১৮ শতাংশ বাড়লেও একই সময়ে বাড়ির দাম বেড়েছে ৩৯ দশমিক ৬ শতাংশ। পরিবারের আয়ের তুলনায় বাড়ির দাম যখন দ্রুত বেড়ে যায়, তখন লোকজনের জন্য বাড়ি কেনা কঠিন হয়ে দাঁড়ায়।

২০১১ থেকে ২০২১ সাল পর্যন্ত বাড়ির মালিকানার হার সবচেয়ে বেশি কমেছে তরুণ কানাডিয়ানদের মধ্যে। ২৫ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে এ হার ৪৪ দশমিক ১ শতাংশ থেকে কমে ৩৬ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে। এছাড়া ৩০ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যে এ হার ৫৯ দশমিক ২ থেকে কমে ৫২ দশমিক ৩ শতাংশে নেমে এসেছে।

বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক প্রবণতা বুঝতে সার্বিক মালিকানা হারের উপাত্ত কেন যথেষ্ট নয়, এই বয়সশ্রেণির উপাত্তই তা বলে দেয়। মানুষের বয়স যত বাড়ে তত বেশি তারা বাড়ির মালিক হন। এ কারণেই উপাত্ত বয়সভিত্তিক হওয়া প্রয়োজন বলে আমি মনে করি।

একই সময়ে অধিক সংখ্যক কানাডিয়ান পরিবার এখন ভাড়া বাড়ির দিকে ঝুঁকছে। স্ট্যাটিস্টিকস কানাডা বলছে, ২০১১ থেকে ২০২১ সাল পর্যন্ত বাড়ির মালিকানার দ্বিগুন বেড়েছে ভাড়ায় থাকা পরিবার। নতুন নির্মিত বাড়িগুলোও বাড়াটিয়াদের দখলে চলে গেছে। ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে নির্মিত ৪০ দশমিক ৪ শতাংশ নতুন বাড়িতে থাকেন ভাড়াটিয়ারা।
এদিকে কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, জাতীয়ভাবে আগস্টে বাড়ির দাম ফেব্রুয়ারির পর থেকে ২২ মতাংশ কমে ৬ লাখ ৩৭ হাজার ৬৭৩ ডলারে দাঁড়িয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles