26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের মুখে কুইবেকের লিবারেল নেতা

রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের মুখে কুইবেকের লিবারেল নেতা
কুইবেকের লিবারেল নেতা ডমিনিক অ্যাঙ্গলাড

কুইবেকে নির্বাচন এগিয়ে এলেও লিবারেল পার্টি পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা দিতে পারেনি। এ অবস্থায় প্রশ্নের মুখে পড়েছে কুইবেকের লিবারেল নেতা ডমিনিক অ্যাঙ্গলাডের রাজনৈতিক ভবিষ্যৎ।
অ্যাঙ্গলেড বলেন, ৩ অক্টোবরের নির্বাচনের পরও লিবারেল নেতা হিসেবে থাকতে চান তিনি। কারণ, নির্বাচনে তার দলই জিতবে। আমার ইচ্ছা হচ্ছে লিবারেল দায়িত্বে থাকা এবং কুইবেকের প্রিমিয়ার হওয়া।
সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী, লিবারেল পার্টি জনপ্রিয়তায় ক্ষমতাসীন জোট কোয়ালিশন অ্যাভেনির কুইবেক পার্টির চেয়ে ২০ শতাংশীয় পয়েন্ট পিছিয়ে রয়েছে। সেই সঙ্গে মন্ট্রিয়লে অ্যাঙ্গলেডের নিজের রাইডিং সেন্ট-হেনরি-স্টে-অ্যানিতে ত্রিমুখী প্রতিযোগিতা হবে।

অ্যাঙ্গলেড বলেন, সেন্ট-হেনরি-স্টে-অ্যানির ব্যাপারে আমি খুবই আশাবাদী। কোনো কিছুই আমরা ধরে নিচ্ছি না। তবে জেতার ব্যাপারে আশাবাদী।

- Advertisement -

ইলেকশন্স কুইবেক অ্যাঙ্গলেডের দলের একজনের প্রার্থীতা বাতিল ঘোষণা করেছে। এছাড়া শেষ মূহুর্তে আরেকজনকে বসিয়ে দিতে হয়েছে। লিবারেল নেতা বলেন, দলের পক্ষ থেকে ইলকেশন্স কুইবেকের সিদ্ধান্ত সুপেরিয়র কোর্টে চ্যালেঞ্জ করা হবে। এছাড়া বাতিল হওয়া প্রার্থী হার্লি লোন্সবারি মাটানে-মাটাপেডিয়া থেকে তার প্রচারণা অব্যাহত রেখেছেন।

নিবন্ধনের সময়সীমা শেষ হওয়ার পর প্রদেশের ১২৫টি রাইডিংয়ে লিবারেল পার্টির প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১২৪ জন। পূর্ণাঙ্গ প্রার্থী না থাকা একমাত্র প্রধান দল লিবারেল পার্টিই। তবে ভোটারদের রাজি করাতে এখনো যথেষ্ট সময় রয়েছে বলে মনে করেন অ্যাঙ্গলেড। তিনি বলেন, লিবারেলদের খাটো করে দেখবেন না।

তবে নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা মধ্য ডানপন্থ’ী ও বামপন্থী সলিডেয়ারের মধ্যে হবে বলে মন্তব্য করেছেন সিএকিউ নেতা প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগু। তবে বামপন্থী দলটি খুব বেশি র‌্যাডিকেল এবং তাদেরকে পরাজিত করা সহজ হওয়ায় প্রিমিয়ার এ কথা বলছেন বলে মন্তব্য করেছেন কনজার্ভেটিভ পার্টি অব কুইবেকের নেতা এরিক ডুহাইম। তিনি বলেন, মি. লেগু কুইবেক সলিডেয়ারকে তার প্রধান প্রতিপক্ষ উল্লেখ করে ভান করছেন। কারণ, দলটি যে দুর্বল তা তিনি ভালো করেই জানেন। দলটি অতি র‌্যাডিকেল হওয়ায় তাদের মতাদর্শকে পরাস্ত করাও সহজ।

 

- Advertisement -

Related Articles

Latest Articles