4.5 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

বেল মিডিয়ার বিরুদ্ধে জামিল জীবনীর মামলা

বেল মিডিয়ার বিরুদ্ধে জামিল জীবনীর মামলা
বরখাস্ত করায় বেল মিডিয়ার বিরুদ্ধে মামলা করছেন সাবেক টক শো সঞ্চালক জামিল জীবনী

বরখাস্ত করায় বেল মিডিয়ার বিরুদ্ধে মামলা করছেন সাবেক টক শো সঞ্চালক জামিল জীবনী। তিনিই ছিলেন প্রতিষ্ঠানটির পূর্ণকালীন একমাত্র কৃষ্ণাঙ্গ রেডিও সঞ্চালক। কোম্পানিটি একজন কৃষ্ণাঙ্গের কাছ থেকে যে ধরনের গতবাঁধা অনুষ্ঠান আশা করে তার সঙ্গে তাঁর নিজের মতামত না মেলায় তাঁকে বরখাস্ত করা হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

জামিলকে বেলের আইহার্টরেডিও নেটওয়ার্কের এয়ারওয়েব থেকে সরিয়ে দেওয়া হয়। এরপর গত জানুয়ারিতে তাঁকে বরখাস্ত করে কোম্পানিটি। তাঁর নিয়োগ যে লোকদেখানো ছিল এর মধ্য দিয়ে সেটা পরিস্কার হয়ে গেছে।

- Advertisement -

লেভিট শেখের অংশীদার ও জামিলের আইনজীবী ক্যাথরিন মার্শাল বলেন, কৃষ্ণাঙ্গ হওয়ায় বেলের প্রত্যাশা অনুযায়ী জামিল কাজ করবেন বলে প্রত্যাশা ছিল। কিন্তু তারা যখন বুঝতে পারে যে, যে ধরনের কৃষ্ণাঙ্গ তারা চেয়েছিল জামিল সে ধরনের নয়, তখনই তাঁকে বরখাস্ত করা হয়।
চুক্তি ভঙ্গ ও অন্যায়ভাবে বরখাস্তের অভিযোগে মামলা বেল মিডিয়ার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন জামিল। যদিও কোম্পানির তরফ থেকে কোনো ধরনের অন্যায়ের আশ্রয় নেওয়া হয়নি বলে দাবি করা হয়েছে।

বেল মিডিয়ার একজন মুখপাত্র ন্যাশনাল পোস্টকে বলেন, আদালতের বিষয় হওয়া বেল মিডিয়া এ নিয়ে কোনো মন্তব্য করবে না। তবে এই মিথ্যা দাবির বিরুদ্ধে আমরা আমাদের অবস্থান তুলে ধরবো।

অন্টারিওর ওশাওয়ার বাসিন্দা ৩৪ বছর বয়সী জামিল নিজেও একজন আইনজীবী ও লেখক। রক্ষণশীল দৃষ্টিভঙ্গির জন্য তিনি পরিচিত। ন্যাশনাল পোস্ট ও পোস্টমিডিয়ার একজন নিয়মিত কলামনিস্ট হিসেবে কাজ করেন তিনি।

২০২১ সালে ব্ল্যাক হিস্ট্রি মান্থ শুরু হওয়ার পর বেল রেডিও নেটওয়ার্কের টরন্টো ও অন্যান্য স্টেশনে তাঁর প্রাত্যহিক নিউজটক ১০১০ চালু হয়। তাঁর শোটি ছিল মূলত ব্ল্যাক কমিউনিটিতে তাঁর অভিজ্ঞতা ও এর সঙ্গে সম্পর্ক নিয়ে। এর আগে ২০২০ সালে তিনি অতিথি সঞ্চালক হিসেবে বেল রেডিও শোতে হাজির হন। পরের বছর তাঁকে নিউজটক ১০১০ এর পূর্ণকালীন সঞ্চালকের দায়িত্ব দেওয়া হয়। তাঁর প্রথম অতিথিদের মধ্যে ছিলেন প্রথম কৃষ্ণাঙ্গ অ্যাটর্নি জেনারেল কাইসি মাদু ও চ্যাম্পিয়নশীপ সিএফএলের প্রথম কৃষ্ণাঙ্গ কোচ মাইকেল পিনবল ক্লেমনস।

মামলায় জামিল বেল মিডিয়ার কাছে ৪২ হাজার ৫০০ ডলার ক্ষতিপূরণ দাবি করেছেন। এই পরিমাণ অর্থ পরবর্তী ছয় মাসে তাঁকে পরিশোধের কথা ছিল। এর বাইরে আরও ৫ লাখ ডলারও দাবি করেছেন তিনি। সেই সঙ্গে বেল মিডিয়া যে এর মধ্য দিয়ে সরল বিশ^াস ও সততা ভঙ্গ করেছে সেই ঘোষণাও চেয়েছেন জামিল।

- Advertisement -

Related Articles

Latest Articles