7.9 C
Toronto
বৃহস্পতিবার, অক্টোবর ২৮, ২০২১

অন্টারিওর ১৮টি ইন্ডিয়ান আবাসিক স্কুল প্রাঙ্গণে দেহাবশেষের সন্ধানের পরিকল্পনা

- Advertisement -
অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড

গত মাসে ব্রিটিশ কলাম্বিয়ার ক্যামলুপস আবাসিক স্কুলের প্রাঙ্গণে ২১৫ শিশুর দেহাবশেষের সন্ধান মেলে। আনিশানাবে গ্র্যান্ড চিফ ফ্রান্সিস কাভানো বলেন, ওই শিশুদের যে গোপনে কবর দেওয়া হয়েছে ভুক্তভোগীদের তরফ থেকে প্রাথমিকভাবে আমাদেরকে তা জানানো হয়েছে। অস্বস্তিকর হলেও মানুষকে এটা মেনে নিতে হবে যে, এভাবে শিশুদের গোপনে কবর দেওয়াটা মানবতার বিরুদ্ধে অপরাধ। আমার মনে হয় এ ঘটনায় জড়িতরা আমাদের চেয়ে কম মানবিক। এদিকে, অন্টারিওর ১৮টি ইন্ডিয়ান আবাসিক স্কুল প্রাঙ্গণে কোনো দেহাবশেষ আছে কিনা তা খুঁজে দেখতে ১ কোটি মার্কিন ডলার দিচ্ছে ফোর্ড সরকার। কোনো দেহাবশেষ পাওয়া গেলে তা সংরক্ষণও হবে এ অর্থে। অন্টারিওর প্রিমিয়ার ডগ ফোর্ড বলেন, আগামী তিন বছরে এ অর্থ ব্যয় করা হবে, যা দিয়ে ইন্ডিয়ান আবাসিক স্কুলগুলোর কবরগুলো চিহ্নিত করে সেগুলো সংরক্ষণ করা হবে।

লিবারেল নেতা স্টিভেন ডেল ডুকা দেহাবশেষ অনুসন্ধানে সরকারের অর্থায়নের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তবে আদিবাসী বিষয়ক মন্ত্রণালয়কে পৃথক মন্ত্রণালয় হিসেবে কাজ করতে দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

- Advertisement -

ফোর্ড সরকার দায়িত্ব নেওয়ার শুরুতেই বেশ কিছু সিদ্ধান্ত নেয়, যা অন্টারিওর আদিবাসীদের হতাশ করে। প্রথম বাজেটেই সরকার আদিবাসী বিষয়ক বাজেটে ছোট করে আনে সরকার। সেই সঙ্গে সরকার সব শিক্ষার্থীর জন্য কানাডার আদিবাসীদের অভিজ্ঞতার বাধ্যতামূলক করে সরকারি স্কুলে পাঠ্যক্রম চালু করার দাবি অস্বীকার করে। আদিবাসী বিষয়ক মন্ত্রণালয়কেও একীভূত করে জ্বালানি, খনি ও উত্তরাঞ্চল উন্নয়ন বিষয়ক মন্ত্রী রিকফোর্ডের কাছে এর দায়িত্ব দেওয়া হয়।

অন্টারিওর সর্বশেষ আবাসিক স্কুলটি ১৯৯১ সালে বন্ধ হয়ে গেছে। রিকফোর্ড বলেন, আমরা জানি যে গল্পের এখানেই শেষ নয়। সত্যি কথা বলতে আমাদের আঘাতগুলো দৃশ্যমান হচ্ছে এবং কিছু আঘাতের হয়তো কোনোদিনই নিরাময় হবে না।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles