19.4 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

ভেটেরানদের ক্যানাবিস বাবদ বছরে ২০ কোটি ডলার দেবে অটোয়া

ভেটেরানদের ক্যানাবিস বাবদ বছরে ২০ কোটি ডলার দেবে অটোয়া
ভেটেরান্স অ্যাফেয়ার্স মন্ত্রী লরেন্স ম্যাকআউল

মেডিকেল মারিজুয়ানা বাবদ রেকর্ড সংখ্যক ভেটেরানকে অর্থ দিতে যাচ্ছে অটোয়া। গত বছরই এ বাবদ ১৫ কোটি ডলার ব্যয় করেছে ফেডারেল সরকার, যা তিন বছর আগের দ্বিগুন।

এটা শুরু মাত্র। কারণ, অধিক সংখ্যক সাবেক সেনা সদস্য সরকারের কাছে ক্যানাবিসের জন্য অর্থ চাওয়ায় এ বছর ক্যানাবিস বাবদ সরকার প্রায় ২০ কোটি ডলার ব্যয়ের পথে রয়েছে বলে জানিয়েছে ভেটেরান্স অ্যাফেয়ার্স কানাডা। তবে এই বৃদ্ধির কারণ সম্পর্কে নিশ্চিত নন বিশেষজ্ঞরা। ভেটেরানদের জন্য মেডিকেল মারিজুয়ানার সত্যিকারের উপকারিতা ও সম্ভাব্য ক্ষতি সম্পর্কে আরও তথ্যের প্রয়োজনীয়তার ব্যাপারে একমত পোষণ করেছেন বিশেষজ্ঞরা।

- Advertisement -

সীমিত সংখ্যক সাবেক সেনা সদস্যের মধ্যে মেডিকেল ক্যানাবিস বাবদ অর্থ দেওয়া ২০০৮ সালে শুরু করে ভেটেরান্স অ্যাফেয়ার্স। ওই সময় খুবই সীমিত পরিসরে অনুমোদন দেওয়া হতো এবং সেটাও দেওয়া হতো চিকিৎসকের অনুমোদনের ভিত্তিতে। ২০ বছরএ আগে আদালতের একাধিক সিদ্ধান্তের পর এই পদক্ষেপ নেওয়া হয়। আদালতের ওই সিদ্ধান্তে মেডিকেল মারিজুয়ানা সেবনকে ফৌজদারি অপরাধ থেকে বাদ দেওয়া হয়। এরপ ২০১৪ সালে হেলথ কানাডা কানাডিয়ানদের মেডিকেল মারিজুয়ানা ব্যবহারের অনুমতি কে দেবে এবং কী ধরনের পরিস্থিতিতে এটা ব্যবহার করা যাবে সে সংক্রান্ত নিয়ম-কানুন শিথিল করে। নতুন নিয়মে কত পট মারিজুয়ানার অনুমতি দেওয়া হবে তা নির্দিষ্ট করা হয়নি।

ভেটেরান্স অ্যাফেয়ার্স সে সময় সশস্ত্র বাহিনীর ১১২ জন সাবেক সদস্যের মধ্যে মেডিকেল মারিজুয়ানা বাবদ ৪ লাখ ৯ হাজার ডলার বিতরণ করেছিল। পরের বছর এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬০০তে এবং অর্থের পরিমাণ ১৭ লাখ ডলার। এরপর থেকে ভেটেরানের সংখ্যা ও অর্থের পরিমাণ বাড়ছেই।
ভেটেরান্স অ্যাফেয়ার্স মন্ত্রী লরেন্স ম্যাকআউলের কার্যালয় থেকে গত জুনে জানানো হয়, ২০২১-২২ অর্থবছর ১ হাজার ৮০০ সাবেক সেনা সদস্যকে মেডিকেল মারিজুয়ানা বাবদ ১৫ কোটি ৩০ লাখ ডলার দেওয়া হয়েছে। ২০২২-২৩ অর্থবছর অর্থের পরিমাণ ১৯ কোটি ৫২ লাখ ডলার ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতি গ্রাম ৮ দশমিক ৫০ ডলার হিসেবে দৈনিক সর্বোচ্চ তিন গ্রাম অনুমোদনের মধ্য দিয়ে এর ব্যবহার সীমিত করে আনার ব্যাপারে ২০১৬ সালের ঘোষণা সত্ত্বেও চাহিদা ও এ বাবদ ব্যয় অব্যাহতভাবে বাড়ছে। তবে মেডিকেল অনুমোদনসাপেক্ষে সর্বোচ্চ ১০ গ্রামের অনুমোদনের কথা বলা হয় সে সময়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI

- Advertisement -

Related Articles

Latest Articles