29.3 C
Toronto
বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

ডেন্টাল কেয়ার সমস্যার সাময়িক সমাধানের পরিকল্পনা

ডেন্টাল কেয়ার সমস্যার সাময়িক সমাধানের পরিকল্পনা
এনডিপি নেতা জাগমিত সিং

সরকারের প্রস্তাবিত ৫৩০ কোটি ডলারের ডেন্টাল কেয়ার কর্মসূচির সাময়িক সমাধানের পরিকল্পনা করছে লিবারেলরা। এনডিপিকে দেওয়া প্রতিশ্রুতি রাখতে সরাসরি রোগীকে অর্থ দেওয়ার কথা ভাবছে তারা। তবে এর স্থায়ী সমাধান নিয়েও লিবারেলরা কাজ করছে বলে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

সাপ্লাই অ্যান্ড কনফিডেন্স এগ্রিমেন্টের অংশ হিসেবে নি¤œ ও মধ্যম আয়ের পরিবারগুলোর জন্য এনডিপিকে নতুন একটি ডেন্টাল কেয়ার কর্মসূচির প্রতিশ্রুতি দেয় লিবারেলরা। ২০২৫ সালের আগে নির্বাচন এড়াতেই এ চুক্তিতে যায় তারা। ৯০ হাজার ডলারের কম আয়ের পরিবারগুলোর ১২ বছরের কম বয়সী শিশুদের এ বছরের শেষ নাগাদ কিছু সেবা দিতে হবে। ঘোষিত সময়সীমার মধ্যে প্রতিশ্রুতি বাস্তবায়ন না হলে চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে এনডিপি।

- Advertisement -

সরকারের এই পরিকল্পনার সঙ্গে জড়িত নাম প্রকাশে অনিচ্ছুক চারটি সূত্র জানিয়েছে, ঘোষিত সময়সীমার মধ্যে সরকার তার প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারবে বলে মনে হয় না। তাই স্থায়ী সমাধান চালু না হওয়া পর্যন্ত সরকার সাময়িক পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।

পরিকল্পনার ব্যাপারে বিস্তারিত না জানা গেলেও সূত্রগুলো বলছে, সাময়িক সমাধান হিসেবে যোগ্য পরিবারগুলোকে দন্ত চিকিৎসার জন্য সরাসরি অর্থ দেওয়া হবে। যদিও সরকার স্থায়ী ও সম্প্রসারিত কর্মসূচির জন্য কাজ করছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা এক বিবৃতিতে সাময়িক পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করেননি আবার অস্বীকারও করেননি। তারা বলেছেন, নিউ ডেমোক্র্যাটদের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতিশ্রুতি বাস্তবায়নের পথে রয়েছে তারা।

সাময়িক পরিকল্পনার ব্যাপারে সরাসরি কোনো মন্তব্য করেননি এনডিপির হেলথ ক্রিটিক ডন ডেভিসও। কিন্তু এক বিবৃতিতে তিনি বলেন, ঘোষিত সময়সীমার মধ্যে নির্ধারিত গ্রুপগুলো যাতে ডেন্টাল কেয়ার পায় সেটা নিশ্চিতে একাধিক উপায় চিহ্নিত করেছে দল। আগামী হেমন্তে সংসদ শুরু হলে লিবারেলরা যাতে ডেন্টাল কেয়ার আইন আনে সেদিকে মনোযোগ বাড়াচ্ছে এনডিপি। এই বছরের মধ্যেই ১২ বছরের কম বয়সী শিশুরা যাতে ডেন্টিস্ট দেখাতে পারে এবং দাঁতের চিকিৎসা পায় সেজন্য প্রয়োজনীয় উপকরণ জোগান দেবে আইনটি।

এনডিপি নেতা জাগমিত সিংয়ের কণ্ঠেও সময়সীমার মধ্যে প্রতিশ্রুতি পূরণে স্বাস্থ্যমন্ত্রীর আত্মবিশ্বাসের প্রতিধ্বনি শোনা যায়। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের চুক্তির রূপরেখা অনুযায়ী, এ বছরের মধ্যেই প্রতিশ্রুতি পূরণ করতে পারবো বলে আমরা আত্মবিশ্বাসী।

কর্মসূচিটিতে আগামী পাঁচ বছরে ব্যয়ের জন্য ৫৩০ কোটি ডলার বরাদ্দ রেখেছে সরকার। তবে পার্লামেন্টারি অফিসারের হিসাবমতে তা প্রায় দ্বিগুন অর্থাৎ ৯০০ কোটি ডলারে দাঁড়াবে। কর্মসূচিটি পুরোপুরি বাস্তবায়ন হলে এটি চালিয়ে নিতে বছরে ১৭০ কোটি ডলার ব্যয় হবে বলে লিবারেলদের ২০২২ অর্থবছরের বাজেটে প্রক্ষেপণ করা হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles