18.1 C
Toronto
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

ইনি কি কানাডার প্রধানমন্ত্রী

- Advertisement -

সোমবার সপ্তাহে একদিন সশরীরে অফিসে যেতে হয়। গতকাল বিকালের দিকে অফিস থেকে বের হয়ে দক্ষিন দিকে যাই হাঁটতে। পাঁচ মিনিটের দুরুত্বে টরন্টো আইল্যান্ড ফেরী ডক। সেখান থেকে ফেরীতে চড়ে ওপাড়ে সেন্টার আইল্যান্ডে গিয়েছি অনেকবার। বহুদিন পরে সেই ফেরী টার্মিনালে গিয়ে চোখ চড়ক গাছে উঠলো। গিয়ে দেখি টরন্টো আইল্যান্ড ফেরী টার্মিনালের নাম বদল হয়ে নুতন নাম হয়েছে জ্যাক লেইটন ফেরী টার্মিনাল। ভাবলাম জ্যাক লেইটন কে? ইনি কি কানাডার প্রধানমন্ত্রী বা সরকারী দলের কেউ?

জ্যাক লেইটন কে যেন ছিলেন? মনে পড়ে তাকে? কানাডার অন্যতম বিরোধী দল এনডিপির প্রধান ছিলেন ২০০৩ থেকে ২০১১ পর্যন্ত। সাবেক সিটি কাউন্সিলর জ্যাক লেইটন ২০০৪ থেকে ২০১১ পর্যন্ত কানাডার পার্লামেন্ট মেম্বার ছিলেন এবং ২০১১ সালে সংসদে বিরোধী দলের নেতা হয়ে একই বছরের আগষ্ট মাসে ক্যান্সারে মারা যান। ২০১৩ সালে তার সম্মানে দেশের প্রতি অবদান রাখার জন্য টরন্টো আইল্যান্ড ফেরী টার্মিনালের নাম তার নামে নুতন নামকরণ করা হয়েছে। প্রশ্ন হলো তিনি কী অবদান রেখেছেন? উত্তর হলো তিনি রাজনীতি করতেন। সেটাই অবদান। রাজনীতি করাটাই দেশসেবা করা। দেশের জন্য অবদান রাখা। বাংলাদেশে যারা রাজনীতি করেন দেশবাসী কি তাদেরকে দেশের সেবক মনে করেন? হয়ে যাক একটা নিরপেক্ষ জরীপ!

সরকারী দলের নেতা না হয়েও, দেশের প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট না হয়েও বিরোধী দলের কারো নামে একটি দেশের কোন প্রতিষ্ঠানের নাম করণ করা একটু অবাক করা বিষয় নয় কি?

জ্যাক লেইটন সাইকেলে করে ঘুরতেন। এই যে গোটা বিশ্বে অস্বাভাবিকভাবে জ্বালানির দাম বেড়েই চলেছে, এমতাবস্হায় আমি নিশ্চিত তিনি বেঁচে থাকলে দেশের মন্ত্রী সরকারী কর্মকর্তাসহ সকলকে আহবান করতেন যাতে সকলে বাই সাইকেলে চড়ে যাতায়াত করেন।

একটি দেশের দালান কোঠা চকচকে হবার আগে দেশের রাজনীতিবিদদের মন চকচকে হওয়াটা বেশী গুরুত্বপূর্ণ। বাংলাদেশে জ্বালানী সাশ্রয়ে এই দাবদাহে লোড শেডিংয়ের আগে দায়িত্বশীল সকলের গাড়ীর বদলে সাইকেল, রিক্সা ব্যবহার করা উচিত নয় কি? নিদেনপক্ষে গণপরিবহন? একটি গাড়ী একজনকে নিয়ে সচিবালয়ে না গিয়ে দশজনকে নিয়ে গেলে শুধু জ্বালানীই সাশ্রয় হয় না, পরিবেশও দূষণ কম হয়। মনে আছে কেজরীওয়ালের কথা। তিনি জনগণের জন্য দাম বাড়ানোর আগে মন্ত্রীদের জন্যে দাম বাড়িয়েছিলেন, নিজেরটা সহ মন্ত্রীদের ঘরের এসি আগে খুলে নিয়েছিলেন। কেজরীওয়াল কিংবা জ্যাক লেইটন হওয়া অবশ্য ভোগ বিলাসীদের জন্যে সহজ কাজ নয়।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

ফাইল ছবি
- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles