25.5 C
Toronto
সোমবার, আগস্ট ৮, ২০২২

রাজনীতি এবং এই সময়

- Advertisement -
রাজনীতি এবং এই সময়
ছবি/ ব্রায়ান ওয়ার্দিম

চালাকি নয়, পারস্পরিক শ্রদ্ধাবোধ, স্বচ্ছতা, জবাবদিহিতা ও গণতন্ত্রের মধ্য দিয়ে গড়ে উঠা একতা ও বিশ্বাসই পারে একটি সংগঠনকে অনেক দুর নিয়ে যেতে। ছোটবেলা থেকেই এই নীতিতে বিশ্বাস করি। কেউ আমার নেতা নন, কেউ আমার কর্মী নন, আমিও কারো নেতা বা কর্মী নই। সকলেই সহযাত্রী, সহকর্মী মাত্র। মুখে শেখ ফরিদ আর বগলে ইট নীতিতে আমি বিশ্বাসী নই। আমি কাউকে ব্যবহার করে উপরে উঠার লোক নই, কেউ আমাকে ব্যবহার করে উপরে উঠার টার্গেট করলে ভুল করবেন। অর্থাৎ কোন রকম বৈষম্যে আমি বিশ্বাস করি না। অনেকেই আমাকে প্রশংসা করলে কিংবা রাতারাতি এমপি মন্ত্রী বানিয়ে দিলে আমি ভদ্রতার খাতিরে বলি থ্যাংক ইউ ভেরী মাচ।

অনেকে মনে করেন আমি খুশী হয়েছি, গদগদ হয়েছি, আসলে আমি খুশীও হই না, বেজারও হই না। মুখের সামনে বলি না বা চার্জ করি না যে কেন তিনি আমাকে সেটা বললেন! কিন্তু আমি জানি যে আমি কতটুকু যোগ্যতার অধিকারী। কারো মন ভুলানো কথায় আমি কখনো সিদ্ধান্ত নেই না। অনেকেই আমাকে সফ্ট স্পোকেন পারসন মনে করে কারণ আমি ভদ্রতা জানি। প্রকৃতপক্ষে আমি খুবই স্পর্শকাতর ও চড়া মেজাজের লোক। রাজনীতি করেছি বলেই মেজাজ কন্ট্রোল করা শিখেছি। আমি যে নীতিতে বিশ্বাস করি অর্থাৎ স্বচ্ছতা, জবাবদিহিতা, পারস্পরিক শ্রদ্ধাবোধের অভাব দেখলে সে যেই হোক যেখানেই হোক আমি সেই সংশ্রব ত্যাগ করি।

বাংলাদেশে অনেকবার আমি মন্ত্রীর মঞ্চ থেকেও নেমে চলে গিয়েছি বা মঞ্চে উঠতে অস্বীকার করেছি। আমি কাউকে ঠকাই না, কেউ আমাকে ঠকালে সেটাও সহ্য করি না। তবে অনেক সময় টের পাই না যে কেউ আমাকে ঠকানোর চেষ্টা করছে। যখন পাই তখন মেজাজ সপ্তমে উঠে যায়। চালাকি, ঠকবাজি করলে জীবনে অনেক অবৈধ সম্পদ অর্জন করতে পারতাম। একসময় অগাধ ক্ষমতা থাকা সত্ত্বেও সেসবের ধারে কাছ দিয়েও যাই নি। ক্ষমতার লোভ নেই তবে বিশ্বাস করি ক্ষমতা থাকলে সেই ক্ষমতা ভাল কাজেও ব্যবহার করা যায় আবার খারাপ কাজেও ব্যবহার করা যায়, নির্ভর করে কার শিক্ষা কেমন! জীবনে কারো কখনো অমঙ্গল চাই নি, শত্রুরও না।

পারলে উপকার করি, কাউকে ক্ষতি করার কথা কল্পনাও করি না কখনো। যাদেরকে সমাজ ও মানুষের জন্য ক্ষতিকারক মনে করি চেষ্টা করি তাদেরকে এড়িয়ে চলতে। আমি কারো চেয়ে ভালোও নই, খারাপও নই, আমি জাষ্ট ডিফারেন্ট, আমার মত আমি। সকল প্রশংসা একমাত্র আল্লাহর। আল্লাহ মহান, এক এবং অদ্বিতীয়।

স্কারবোরো, অন্টারিও, কানাডা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles