22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

স্বর্ণের দাম ভরিতে ১১৬৬ টাকা কমলো

- Advertisement -
ছবি: সংগৃহীত

 

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমার রেশ অবশেষে পড়লো বাংলাদেশের বাজারে। একমাসের বেশি সময়ের ব্যবধানে দাম কমানো হলো দেশে। সবচেয়ে ভালোমানের সোনা অর্থাৎ ২২ ক্যারেটের ভরিতে দাম কমেছে ১ হাজার ১৬৬ টাকা। এ মানের সোনার ভরি বিক্রি হবে ৭৮ হাজার ৮৮২ টাকায়।

আগামীকাল বৃহস্পতিবার (৭ জুলাই) থেকে কার্যকর হচ্ছে নতুন দর। বুধবার বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সোনার দাম কমানোর সিদ্ধান্ত জানিয়েছে। এর আগে ২৭ মে দেশে সব ধরনের সোনার দাম পুনঃনির্ধারণ করা হয়।

বাজুস বলছে, যুদ্ধ ও বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি এবং মুদ্রা বাজারে মার্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম হ্রাস পেয়েছে। স্থানীয় বুলিয়ন মার্কেটেও সোনার দাম কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেশেও সোনার দাম কমানো হলো।

বাজুস নির্ধারিত মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম পড়বে ৭৮ হাজার ৩৮২ টাকা। গতকাল পর্যন্ত এ মানের সোনার দাম ছিল ৭৯ হাজার ৫৪৮ টাকা। দাম কমেছে ১ হাজার ১৬৬ টাকা।

বুধবার নতুন করে দাম কমানোয় ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম পড়বে ৭৪ হাজার ৮৮২ টাকা। আগে দাম ছিল ৭৫ হাজার ৯৩৩ টাকা। দাম কমেছে ১ হাজার ৫০ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম ৯৩৩ টাকা কমে দাঁড়িয়েছে ৬৪ হাজার ১৫২ টাকা। গতকাল পর্যন্ত দাম ছিল ৬৫ হাজার ৮৫ টাকা। সনাতন পদ্ধতিতে প্রতি ভরির দাম পড়বে ৫৩ হাজার ৪৭৯ টাকা। এ মানের সোনার ভরিতে দাম বেড়েছে ৭৫৮ টাকা। গতকাল পর্যন্ত দাম ছিল ৫৪ হাজার ২৩৮ টাকা।

এদিকে, অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২২ ক্যারেটের প্রতি ভরি রূপা বিক্রি হচ্ছে ১ হাজার ৫১৬ টাকায়, ২১ ক্যারেটের ভরি ১ হাজার ৪৩৫ টাকায়, ১৮ ক্যারেটের ভরি ১ হাজার ২১৫ টাকা ও সনাতন পদ্ধতিতে প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এমএ হান্নান আজাদ বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নতুন দামে সোনা বিক্রির অনুরোধ করা হলো।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles