22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

সনাতন ভঙ্গিতে পোজ দেয়া ফ্যাশান ফটোগ্রাফী

- Advertisement -
ফাইল ছবি

সদ্য দেখা ইমতিয়াজ আলম বেগের সঙ্গে ঢাকা বেঙ্গল গ্যালারীর ক্যাফেতে। অনক বছর পর দেখা,অনেক কথা কফির সাথে আচমকা ইমতি উঠে গিয়ে আমার দুই একটা ছবি তুল্লো।তখন তেমন খেয়াল করিনি,পরে ক্যাপাশান লিখে মেসেঞ্জারে যখন পাঠালো আমিতো অবাক কি দারুণ পোট্রেট।

মগজে লাইট সেড কম্পোজিশনের খেলা হয়তো তার হরদম চলে। সেটিই স্বাভাবিক যার পিতা মনুজর আলম বেগ।যিনি দেশের ক্যামেরা ফটোগ্রাফীর পথিকৃত। ‍পূর্ব পাকিস্তানে বিরানা ফটোগ্রাফী যুগে তিনিই প্রথম ফোটগ্রাফ নিয়ে আন্দোলন শুরু করেন। আবার আর্ট ফটোগ্রাফীর জন্যে গোড়াপত্তন করেন বেগ আর্ট ফটোগ্রাফী ইনিস্টিটিউট। আজকের যত সব লিজেন্ড ফটোগ্রাফারদের শুরুই সেখান থেকেই। তাঁরই সুপুত্র ইমতিয়াজ আলম বেগ।

৯০এর দশকে আমি যখন বিটপী এ্যাডভার্টাইজিং কোম্পানীতে সিনিয়র আর্ট ডিরেক্টর ছিলাম তখন অনেক বড় বড় এ্যাড ক্যাম্পেনের ফটোগ্রাফী মেরুদন্ড দাঁড়া করাতাম ইমতির তোলা ছবি দিয়ে। আজকের রাফ এন্ড টাফ লুক আড়ং বা অন্যান্য ফ্যাশন হাউজ ধুমসে করে সটি ইমতিয়াজ আলম বেগ আর আমি প্রথম শুরু করে ছিলাম। জার্মানীতে মিসামি গার্মেন্টসের এক ইন্টারন্যাশনল ফেয়ারের জন্যে বিশাল কাটালগের করে। এরপর আড়ং ও অনুস্মরণ করে তার ফলে বদলে যায় ফ্যাশান ফটোগ্রাফীর সুন্দর কাপড় পরে সেজে গুজে সনাতন ভঙ্গিতে পোজ দেয়া ফ্যাশান ফটোগ্রাফী। এত যুগ পর আমার এই চমৎকার পোট্রেট করে দেয়ার জন্যে ধন্যবাদ ইমতি।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles